Maintance

রোবট যৌন সঙ্গীর প্রতি ঝুঁকবে মানুষ

প্রকাশঃ ১:৩৪ অপরাহ্ন, জুলাই ১০, ২০১৬ - সর্বশেষ সম্পাদনাঃ ১০:৪০ পূর্বাহ্ন, জুলাই ১১, ২০১৬

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্বেচ্ছায় কৃত্তিম বুদ্ধিমত্তার রোবটের সঙ্গে যৌন সম্পর্ক স্থাপন করতে মত দিয়েছেন ব্রিটেনের প্রায় ২১ শতাংশ মানুষ। তাদের মধ্যে প্রতি পাঁচ জনে একজন এই সম্পর্ক স্থাপন করতে ইচ্ছুক বলেও স্বীকার করেছেন।

চলতি সপ্তাহে একটি জরিপে এমন সব তথ্য তুলে এনেছে দেশটির ট্যাবলয়েড প্রত্রিকা মিরর।

১৮ বা তার বেশি বয়সী ২৮১৬ জন যৌন সক্ষম বৃটিশ নাগরিক মনে করেন রোবটের সঙ্গে যৌন সম্পর্ক ‘বেশি সুখকর’ হবে। সুযোগ থাকলে বৃটেনের এক তৃতীয়াংশ মানুষ রোবটের সঙ্গে যৌন সম্পর্ক করতে চায় বলেও ওই জরিপে বলা হয়েছে।

robot sex worker-techshohor
জরিপে অংশগ্রহণকারীদের কাছে জানতে চাওয়া হয়েছিল, রোবটের কৃত্রিম বুদ্ধিমত্তার উন্নয়ন এবং মানুষের অনুকরণের মিথস্ক্রিয়া কি ইতিবাচক না নেতিবাচক?’ এর উত্তরে ৫১ শতাংশ ইতিবাচক বলে সায় দিয়েছে বলে জানিয়েছে পত্রিকাটি।

অংশগ্রহণকারীদের কাছে পাঁচটি প্রশ্ন করা হয়েছিল। যার উত্তর এসেছে যথাক্রমে, রোবট দিয়ে পরিষ্কার ও রান্না করানো ৪৫ শতাংশ, তার সঙ্গে কথা বলা ৪১ শতাংশ, ব্যক্তিগত কাজ করানো ৩৮ শতাংশ, যৌন সম্পর্ক ২১ শতাংশ এবং খেলাধুলা ১২ শতাংশ।

জরিপে অংশ নেওয়া নারী ও পুরুষ উভয়কেই গবেষকরা জিজ্ঞেস করেন কেনো তারা রোবটের সঙ্গে যৌন সম্পর্ক করতে চান? উত্তরে অবশ্য ৭২ শতাংশ এটি ভালো হবে বলে জানায়। আর ২৮ শতাংশ সুযোগ পেলে তা পরখ করে দেখতে চান বলে মত দেন।

ইউনিভার্সিটি অব সান্ডারল্যান্ডের যৌন সম্পর্কীয় মনোবিজ্ঞানের অধ্যাপক ড. হেলেন ড্রিসকল বলেন, যৌন প্রযুক্তি দিন দিন সহজলভ্য হচ্ছে। তিনি বলেন, যেভাবে এই প্রযুক্তি উন্নত হচ্ছে তাতে কয়েক বছরের মধ্যে রোবট যৌন সম্পর্ক স্থাপনে একটি ইন্ডাস্ট্রিতে পরিণত হবে।

ইমরান হোসেন মিলন

আরও পড়ুন: 

*

*

Related posts/