উইন্ডোজ স্টোরে যোগ হলো বাংলাদেশি শিক্ষার্থীদের ২৬১ অ্যাপ

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : উইন্ডোজ অপারেটিংয়ে মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে সর্বোচ্চ অ্যাপস ডেভলপকারী শিক্ষার্থীদের শিক্ষার্থীদের পুরস্কৃত করেছে সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট।

ঢাকায় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অ্যাপ তৈরির প্রশিক্ষণ ও উন্নয়ন কার্যক্রমের আওতায় ‘ক্যাম্পাস অ্যাপাথন’ প্রতিযোগিতায় বিজয়ী নয় শিক্ষার্থীকে ‘নোকিয়া লুমিয়া’ উপহার দেয় মাইক্রোসফট বাংলাদেশ।

এক দিনের অ্যাপ তৈরির এ প্রতিযোগিতায় তিনটি বিশ্ববিদ্যালয় থেকে সর্বমোট ২৬১টি উইন্ডোজ ফোন ও উইন্ডোজ ৮ অ্যাপস স্টোরে জমা হয়েছে।

microsoft windos apps_techshohor

প্রতিযোগিতায় মোট ৫৮৩টি অ্যাপ্লিকেশন পাওয়া যায়। এর মধ্যে ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি থেকে ৪৫টি, নর্থ সাউথ থেকে ২৯টি এবং আহসান উল্লাহ বিশ্ববিদ্যালয় থেকে ৩৯টি অ্যাপস জমা পড়ে।

প্রথম পুরস্কার বিজয়ী নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সৈয়দ মনওয়ার ইসলাম মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে বাংলাভাষায় সর্বোচ্চ ১১টি অ্যাপস উন্নয়ন করেন।

বিশ্ববিদ্যালয়ভিত্তিক প্রতিযোগিতায় এ বিশ্ববিদ্যালয় থেকে নয়টি করে অ্যাপ তৈরি করে শরিফুল ইসলাম নিরব দ্বিতীয় এবং মুরাদ চৌধুরী তৃতীয় স্থান অধিকার করেন।

আরও পুরস্কৃত হয়েছেন আহসান উল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের তানভীর সৌরভ, আতিফুল আফতাব এবং মুহাম্মদ আরমান। এসব প্রতিযোগিরা নির্ধারিত সময়ে ছয়টি করে অ্যাপস তৈরি করেছে। এ ছাড়া ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশের শিক্ষার্থী মু. সাইফুল ইসলাম ও শাহরিন শবনম পুরস্কার পেয়েছেন।

মাইক্রোসফট বাংলাদেশের আয়োজনে এটি দ্বিতীয় ‘ক্যাম্পাস অ্যাপাথন’ প্রতিযোগিতা । প্রথম প্রতিযোগিতাটি ২০১৩ সালের অক্টোবর ও নভেম্বরে অনুষ্ঠিত হয়েছিল।

ঢাকার গুলশানে প্রতিষ্ঠানটির কার্যালয়ে সম্প্রতি এক অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন মাইক্রসফট বাংলাদেশের টেকনিক্যাল ইভ্যানজেলিস্ট তানিজম সাকিব। এ সময় অন্যান্যের মধ্যে উপিস্থিত ছিলেন নার্ডক্যাটস এর টিম লিডার স্বাগত প্রতীক এবং বিডি ডেভস এর দলনেতা রাহাত ইয়াসির অনিন্দ।

– আল আমীন দেওয়ান

Related posts

*

*

Top