Maintance

ভ্রমণ আর ব্লগিং করে লাখপতি!

প্রকাশঃ ৯:০০ অপরাহ্ন, জুলাই ৩, ২০১৬ - সর্বশেষ সম্পাদনাঃ ১১:১৭ অপরাহ্ন, জুলাই ৩, ২০১৬

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : জনি ওয়ার্ড। ৩২ বছর বয়সী এই আইরিশ ট্রাভেল ব্লগারের বার্ষিক আয় ছয় লাখ ডলারের বেশি। তার পুরো এ আয় আসে ব্লগিং থেকে। পাশাপাশি তিনি সস্ত্রীক পুরো বিশ্ব ঘুরে বেড়াচ্ছেন।

ঘুরে বেড়ানো আর লেখালেখিকে পেশা হিসেবে বেছে নিয়েছেন জনি। তবে তিনি এটাকে পেশা বলতে রাজি নন। তার ভাষায়, ভ্রমণের নেশা চেপে বসেছে তার মাথায়।

গল্পের শুরু ২০০৬ সালে। যুক্তরাজ্যের একটি বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনার পাঠ চুকিয়ে থাইল্যান্ডে চলে যান জনি। সেখানে একটি কলেজে ইংরেজি পড়ানো শুরু করেন। বছর না পেরোতেই তিনি চলে আসেন অস্ট্রেলিয়ার সিডনিতে। শুরু করেন রেপ নামের এক ধরনের কাপড়ের ব্যবসা। প্রথমবারই তার লাভ হয় ২০ হাজার ডলার।

million-dollar-travel-blogger-techshohor

তবে একজন ব্যবসায়ী হিসেবে নিজেকে কখনোই দেখতে চাননি তিনি। তাই ব্যবসা করে কিছু টাকা জমানোর পর বিভিন্ন জায়গায় ঘুরে বেড়াতে শুরু করেন। এ সময়ই তিনি একটি ব্লগ চালু করেন। তিনি যখন ইথিয়োপিয়াতে ছিলেন তখন এই ব্লগ থেকে বিজ্ঞাপন বাবদ ৫০০ ডলার আয় করেন।

সেই থেকে শুরু। এরপর ধীরে ধীরে বাড়তে থাকে তার আয়। ২০১১ সালের দিকে তিনি প্রতিমাসে দেড় থেকে দুই হাজার ডলার আয় করা শুরু করেন। ব্লগিংয়ে ভালো রোজগারের সুযোগটিকে আরও ভালোভাবে কাজে লাগানোর জন্য তিনি আরও কয়েকটি সাইট চালু করেন।

বর্তমানে তার মাসিক আয় ৫০ হাজার ডলারের মতো। এক মাসে সর্বোচ্চ ৬০ হাজার ডলারের মত আয় করেছেন তিনি।

সিএনএন অবলম্বনে শামীম রাহমান

*

*