জাইকার সহযোগিতায় ড্যাফোডিলে আইটিইই সেমিনার

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আর্ন্তজাতিক চাকরির বাজারে তথ্যপ্রযুক্তি পেশাজীবিদের দক্ষতা পরিমাপে ইনফরমেশন টেকনোলজী ইঞ্জিনিয়ার্স এক্সামিনেশন- আইটিইই পরীক্ষা সহায়ক ভূমিকা রাখবে বলে মন্তব্য করেছেন আইসিটি বিশেষজ্ঞগন। বৃহষ্পতিবার ঢাকার ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে বাংলাদেশে আইটিইই পরীক্ষা পদ্ধতি বিষয়ক এক সেমিনারে বক্তৃতায় এ মন্তব্য করেন তারা।

জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) সহযোগিতায় বিডি-আইটেক আয়োজিত এ সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, আইসিটি সচিব নজরুল ইসলাম খান, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটির উপাচার্য অধ্যাপক এম লুৎফর রহমান, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক এস এম আশফাক হুসেন, প্রকল্প পরিচালক ড. শেখ আমজাদ হোসেন ও জাইকা –আইটিইই প্রকল্পের প্রধান উপদেষ্টা হিদিও হোয়া।

JICA ITEE DAFFODIL UNIVERSITY

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, বাংলাদেশে এই পরীক্ষা পদ্ধতি চালুর ফলে দেশের আইটি পেশাজীবিগণ তাদের দক্ষতার পরিমাপ করতে পারছেন এবং এই সার্টিফিকেট অর্জনের ফলে দেশে ও আন্তর্জাতিক পর্যায়ে তাদের গ্রহনযোগ্যতা বৃদ্ধি পাবে। এই সার্টিফিকেশনের মাধ্যমে আইটি ক্ষেত্রে বিদেশে কর্মসংস্থান বৃদ্ধি পাবে।

বিডি-আইটেকের প্রকল্প পরিচালক ড. শেখ আমজাদ হোসেন বলেন, বাংলাদেশ থেকে সর্বমোট ২৫ জন পরীক্ষার্থী প্রথম আইটিইইতে কৃতকার্য হয়েছে ।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীন ‘বাংলাদেশ আইটি ইঞ্জিনিয়ার্স এক্সামিনেশন সেন্টার (বিডি-আইটেক)’ এর মাধ্যমে দেশে প্রথমবারের মতো জাপান সরকারের সহায়তায় তথ্য প্রযুক্তি পেশাজীবিদের দক্ষতা পরিমাপক আইটিইই পরীক্ষা পদ্ধতি চালু হলো। জাপানে এটি আইটি প্রফেশনালদের মান নিয়ন্ত্রক হিসেবে জাতীয় পরীক্ষা পদ্ধতি হিসেবে পরিচিত এবং বছরে পাঁচ থেকে ছয় লাখ পরীক্ষার্থী এই পরীক্ষায় অংশগ্রহণ করে থাকে। এশিয়ার ১২টি দেশে মিউচুয়ালি এই পদ্ধতি চালু আছে।

Related posts

*

*

Top