অবৈধভাবে তথ্য সংগ্রহ করায় গুগলকে জরিমানা

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: দক্ষিণ কোরিয়ার সরকার ইন্টারনেট জায়ান্ট গুগলকে ১ লাখ ৯৪ হাজার মার্কিন ডলার জরিমানা করেছে। দেশটির ওয়াইফাই নেটওয়ার্ক  থেকে  স্ট্রিট ভিউ ম্যাপিংয়ের জন্য ব্যবহৃত স্ট্রিট ভিউ গাড়িগুলো ব্যবহার করে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেয়ার জন্য এই জরিমানা করা হয়।

স্ট্রিট ভিউ গাড়িগুলো মূলত বিভিন্ন স্থানের ছবি তোলার জন্য ব্যবহার করে গুগল। অভিযোগ করা হয়, গাড়িগুলো ব্যবহার করে দক্ষিন কোরিয়ার বিভিন্ন স্থানে ওয়াইফাই নেটওয়ার্ক থেকে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য, ইমেইল আইডির পাসওয়ার্ড ইত্যাদি সংগ্রহ করেছে গুগল।

GoogleStreetViewCar_techshohor

দক্ষিন কোরিয়ার সরকার এই তথ্যগুলো অবৈধভাবে সংগৃহীত করার দায়ে গুগলকে জরিমানা করার পাশাপাশি তথ্যগুলো সর্ম্পণভাবে মুছে ফেলার নির্দেশ দিয়েছে।

স্ট্রিট ভিউ ম্যাপিংয়ের জন্য এই ধরণের তথ্য সংগ্রহ করার অভিযোগ গুগলের বিরুদ্ধে নতুন নয়। স্ট্রিট ভিউ গাড়িগুলো ব্যবহার করে এর আগে ফ্রান্স, জার্মানি ও যুক্তরাষ্ট্রের ৩৮টি  প্রদেশে একই প্রকার অভিযোগে জরিমানা করা হয়েছিলো  গুগলকে। এরপর গুগল এসব কৃতকর্মের জন্য দুঃখ প্রকাশ করে। এছাড়া সংগৃহীত সকল তথ্য মুছে ফেলার প্রতিশ্রুতি দেয়।

– ম্যাশেবল অবলম্বনে তুসিন আহমেদ

Related posts

*

*

Top