Maintance

ফেনক্সের বিনিয়োগ পেল আজকের ডিল

প্রকাশঃ ৩:৪৪ অপরাহ্ন, জুন ২৭, ২০১৬ - সর্বশেষ সম্পাদনাঃ ৪:৩৩ অপরাহ্ন, জুন ২৭, ২০১৬

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালির শীর্ষস্থানীয় ভেঞ্চার ক্যাপিটাল কোম্পানি ফেনক্সের বিনিয়োগ পেয়েছে দেশের অন্যতম ই-কমার্স মার্কেটপ্লেস আজকের ডিল

সোমবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে ফেনক্স ও আজকের ডিলের যৌথ সংবাদ সংবাদ সম্মেলনে এই বিনিয়োগের ঘোষণা দেয়া হয়। এতে উপস্থিত ছিলেন আজকের ডিলের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ফাহিম মাশরুর, ফেনক্সের জেনারেল পার্টনার ও বেসিস সভাপতি শামীম আহসান

দেশীয় কোনো ই-কমার্স প্রতিষ্ঠানে এটিই সবচয়ে বড় বিনিয়োগ। তবে ঠিক কত বিনিয়োগ করা হয়েছে উল্লেখ করা হয়নি। ফেনক্সে আজকের ডিলের জন্য এই বিনিয়োগ জুগিয়েছে জাপানি প্রতিষ্ঠান ইনোটেক কর্পোরেশন হতে।

ফাহিম মাশরুর বলেন, এই বিনিয়োগ আজকের ডিলের প্রযুক্তি উন্নয়ন ও গ্রাহককে ভাল সেবা দিতে কাস্টমার সাপোর্টে কাজে লাগানো হবে।

শামীম আহসান বলেন, ই-কমার্স খাতে বিদেশী কোম্পানিগুলো দেশে আসেই লাভ করে বা উদ্যোগ বড় হলে তা বিক্রি করে চলে যেতে। তারা খাতের উন্নয়ন বা গ্রাহক সাপোর্ট নিয়ে গুরুত্ব দেয় না। তারা ব্যাপক অর্থ নিয়ে রাতারাতি গ্রাহক বাড়িয়ে ব্যবসা শুরু করে দেয়। এতে অসম প্রতিযোগিতা হয়। দেশীয় কোম্পানিগুলোর এত অর্থ নেই যে শুরুতেই তারা এমন প্রতিযোগিতায় টিকতে পারবে। তাই একটি লেবেল প্লেয়িং ফিল্ড দরকার এই সেক্টরে।

ajkerdeal-techshohor-fenox

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, ইনোটেক কর্পোরেশনের প্রধান নির্বাহী তোশিকো অনু এবং ফেনক্সের অংশীদার আবুল নুরুজ্জামান।

উল্লেখ্য, বাংলাদেশে ফেনক্স ১ হাজার ৬০০ কোটি টাকা (২০০ মিলিয়ন ডলার) বিনিয়োগ করার ঘোষণা দিয়ে রেখেছে যার প্রধান লক্ষ্য ই-কমার্স খাতের উদ্যোগ।

বাংলাদেশে ফেনক্স আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরুর আগেই বেশে বড় অংকেই প্রিয় ডটকম, সহজ ডটকমে বিনিয়োগ করেছে। এছাড়া ফাউন্ডার ইনস্টিটিউটের বাছাইয়ের মাধ্যমে উঠে আসা উদ্যোগ হ্যান্ডিমামা’তে ছোট অংকের বিনিয়োগ হয়েছে।

২০১৫ সালের ৬ ডিসেম্বর বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে আঞ্চলিক অফিস খুলে তারা। এর পর আজকের ডিলেই প্রথম বিনিয়োগ।

বাংলাদেশে জন্য ঘোষিত ২০০ মিলিয়ন ডলার ৪০-৪৫ কোম্পানির মধ্যে বিনিয়োগ করতে চায় ফেনক্স। গড় হিসাবে প্রতিটি কোম্পানি আড়াই হতে তিন মিলিয়ন ডলার বিনিয়োগ পায় পাবে। তবে সংখ্যা কম-বেশি হয়ে থাকে।

আমেরিকা, ইউরোপ, জাপান ও দক্ষিণ-পূর্ব এশিয়ার ৭টি দেশে ১৩ দপ্তর রয়েছে ফেনক্সের। বাংলাদেশের ফেনক্সের অফিস ১৪তম। ১২ হাজার কোটি টাকারও (দেড় বিলিয়ন ডলার) বেশি ফান্ড নিয়ে বিশ্বের অসংখ্য ভেঞ্চার ক্যাপিটাল কোম্পানির মধ্যে ফেনক্সের অবস্থান বিশ্বে ১৯তম।

আল-অামীন দেওয়ান

আরও পড়ুন: 

*

*

Related posts/