বইমেলায় আসছে প্রযুক্তি বিষয়ে হাছিবের দুটি বই

তুহিন মাহমুদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আসন্ন বইমেলায় তথ্যপ্রযুক্তি সাংবাদিক নুরুন্নবী চৌধুরী হাছিবের প্রযুক্তি বিষয়ে দুটি বই আসছে। মোবাইল অ্যাপস ও কম্পিউটারের টিপস নিয়ে এই দুটি বই বইমেলার পাশাপাশি অনলাইনে বই কেনার ওয়েবসাইট রকমারি ডটকমেও পাওয়া যাবে।

বই দুটি সম্পর্কে নুরুন্নবী চৌধুরী হাছিব টেক শহরকে জানান, “এর আগে বাংলা উইকিপিডিয়া ও মুক্ত সফটওয়্যার নিয়ে আমার দুটি বই প্রকাশিত হয়। সময়ের চাহিদা এখন স্মার্টফোনের দিকে। তাই স্মার্টফোনের জন্য নিত্য প্রয়োজনীয় অ্যাপস নিয়ে একটি বই লিখেছি। এছাড়া কম্পিউটার, ইন্টারনেট ব্যবহার করতে গেলে প্রতিনিয়ত যেসব সমস্যার সম্মুখীন হতে হয়ে তার সমাধান নিয়ে আরেকটি বই সম্পাদনা করে প্রকাশ করছি। আশাকরছি নতুন ও অভিজ্ঞ উভয়েরই বই দুটি কাজে লাগবে। ঘরে বসেই www.rokomari.com/nhasive ঠিকানা থেকে অথবা ১৬২৯৭ নম্বরে ফোন করে বই দুটি কেনা যাবে”।

Nurunnaby Chowdhury Hasive Book-TechShohor

মোবাইল অ্যাপস নিয়ে বই
নানা সুবিধার দারুন সব স্মার্টফোন এখন ব্যবহারকারীদের হাতে হাতে। ইন্টারনেট সংযোগযুক্ত এসব স্মার্টফোন এখন এক-একটি শক্তিশালী ডিভাইস। আর এসব স্মার্টফোনের জন্যই রয়েছে নানা ধরণের দারুণ সব কাজের মোবাইল অ্যাপস। নিত্য কাজে লাগে কিংবা প্রয়োজনীয় এমন কাজের অ্যাপস নিয়েই এবারের একুশে বইমেলায় প্রকাশিত হচ্ছে ‘কাজের যত মোবাইল অ্যাপস’ বইটি। বইটি প্রকাশ করছে তাম্রলিপি প্রকাশনী। বইটির দাম ১৩৫ টাকা। বইতে বিভিন্ন বিষয়ের উপর রয়েছে অ্যাপসের সুবিধা, ব্যবহার, বৈশিষ্ট্যের বর্ণনা। কাজের বিভিন্ন অ্যাপসের পাশাপাশি রয়েছে বেশ কিছু গেইমসের অ্যাপস।
উল্লেখযোগ্য অ্যাপস তালিকায় রয়েছে ফেইসবুক, টুইটার, বাংলা ডিকশনারি, হোম রিমিডিয়াস, নাসা, ট্রিপ অ্যাডভাইজার, উইকিপিডিয়া, ক্লিন মাস্টার, বাংলা কারেন্সি কনভার্টার, বাংলা ক্যালকুলেটর, বাংলা রেসিপি, ক্যালোরি কাউন্টার, অ্যাংরি বার্ড, রেপ্লিকা আইল্যান্ড, রেড স্টোন, কল ব্লকার, অ্যাপস লক, এভারনোট, ডাবল টুয়িস্ট মিউজিক প্লেয়ার, স্লিপবট, ফেইসবুক পেজেস ম্যানেজার, ফোরস্কায়ার, জিমেইল, অপেরা মিনি, ফেইসবুক ম্যাসেঞ্জার, ভাইবার, ইন্সটাগ্রাম, স্ট্রিমজু, স্কাইপ ইত্যাদি। সবগুলো অ্যাপসই ব্যবহার করা যাবে বিনামূল্যে। প্রতিটি অ্যাপসের বিস্তারিত বর্ণনার পাশাপাশি রয়েছে এসব অ্যাপস ডাউনলোডের লিংক। বর্তমানে প্রচলিত প্রায় সব প্ল্যাটফর্মেই অ্যাপসগুলো চলবে। শুধুমাত্র স্মার্টফোনেই নয়, চাইলে ট্যাবলেটেও এ অ্যাপসগুলো ব্যবহার করা যাবে।

কম্পিউটারের টিপস নিয়ে বই
দৈনিন্দিনের কাজে নিয়মিত ভাবেই প্রয়োজন হয় কম্পিউটারের। প্রযুক্তির ব্যবহার যত বাড়ছে তেমনি কাজের ক্ষেত্রে অনেকেই প্রতিনিয়ত বিভিন্ন সমস্যায় পড়ে থাকেন। এছাড়া এমন অনেক বিষয় রয়েছে যেগুলো ব্যবহারের মাধ্যমে কম্পিউটারের বিভিন্ন কাজকে সহজ করে দেয়। আর ইচ্ছে করলে ঘরে বসেই সমাধান করা সম্ভব। এমন প্রতিদিনের প্রয়োজনীয় নানা বিষয় নিয়েই ‘কম্পিউটার ব্যবহারের ৫৫৫ টিপস’ বইটি। বইটি সম্পাদনা করেছেন নুরুন্নবী চৌধুরী হাছিব। প্রকাশ করেছে ভাষাচিত্র প্রকাশনী। দাম ৪৫০ টাকা।
কম্পিউটার, ইন্টারনেট, ফেইসবুক, ইমেইলসহ বিভিন্ন কাজের সেরা ৫৫৫টি টিপস নিয়ে বইটি সাজানো হয়েছে। টিপসগুলো ইন্টারনেট থেকে সংগৃহিত এবং সম্পাদিত। টিপসগুলো বিভিন্ন সময়ে ব্যবহার করেছেন আবার হয়তো অনেকেই জানেন না। আবার এমনও আছে অনেকেই টিপসের বিষয়গুলো জানেন কিন্তু পুরো প্রক্রিয়াটি বিস্তারিত জানেন না। তাদের পাশাপাশি সবার কাজে লাগবে বইটি। উল্লেখযোগ্য হেল্পলাইন, টিপসের মধ্যে রয়েছে কিভাবে ফেইসবুক নিরাপদ রাখবেন, কম্পিউটারের নিরাপত্তার রক্ষার উপায়, ইমেইল ও ফেইসবুক অ্যাকাউন্টের শক্ত নিরাপত্তা, ওয়াইফাই দিয়ে অ্যান্ড্রয়েডের ফাইল বিনিময়, কাজের কিছু ফায়ারফক্স প্রোগ্রাম, অনলাইনে আপনার উপর কারা নজর রাখছে?, ওয়াইফাই নেটওয়ার্ক ব্যবহারের ক্ষেত্রে নিরাপত্তা, হারানো তথ্য পুনরুদ্ধার করার পদ্ধতি, অনলাইনে তথ্য সংরক্ষণ ব্যবস্থা ও উপায়, ফেইসবুকের কীবোর্ড শর্টকাট, উইন্ডোজের নীল পর্দার ত্রুটির সমাধান করা, ফেইসবুকের কিছু সচেতনতা যা জানা থাকলে নিরাপদ থাকবে আপনার অ্যাকাউন্ট, ল্যাপটপের দরকারি টিপস, উইন্ডোজে ইন্টারনেট সংযোগ ভাগাভাগি ইত্যাদি। নতুন কম্পিউটার ব্যবহারকারী কিংবা অভিজ্ঞ যে কারোই কাজে লাগবে বইটি।

Related posts

*

*

Top