Maintance

প্রতিবন্ধীদের সহায় হবে গুগল গ্লাস

প্রকাশঃ ২:৩৯ অপরাহ্ন, জুন ২৩, ২০১৬ - সর্বশেষ সম্পাদনাঃ ৯:৫৭ অপরাহ্ন, জুন ২৩, ২০১৬

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রতিবন্ধীদের জন্য আশার আলো খুঁজে পাচ্ছে গুগল গ্লাস। এর মাধ্যমে প্রতিবন্ধী বা অটিস্টিক শিশুরা অন্য কারো মুখচ্ছবির অনুভূতি পড়তে বা জানতে পারবে।

এটি ব্যবহার করা হবে স্মার্টফোনের মাধ্যমে। আর তাতে প্রতিবন্ধী শিশুরা গুগল গ্লাসের মাধ্যমে প্রকৃত সময়ের মধ্যে অন্যের চেহারার একটা বর্ণনা পাবেন। অর্থাৎ যদি হাসিমাখা মুখ হয় তবে পর্দায় লেখা উঠবে স্মাইল, অথবা মলিন মুখের ক্ষেত্রে ব্যাড।

তবে একই সমেয় এই শব্দগুলোর পাশাপাশি স্মার্টফোনের পর্দায় ভেসে উঠবে সেই মুখের অভিব্যক্তির আদলে ইমোজি। যা করা হবে একটি সফটওয়্যারের মাধ্যমে।

googleglassiso_techshohor
সম্প্রতি স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির একদল গবেষক, পরীক্ষক এটি থৈরি করার কাজ করছেন। তারা একটি সফটওয়্যার ডেভেলপড করেছে যেখানে গুগল গ্লাস ব্যবহার করে এই কাজগুলো করা যাবে। যেখানে সম্পূর্ণ কম্পিউটারাইজড পদ্ধতিতে কাজ করতে একটি ছোট ক্যামেরা এবং ডান চোখের সামনে একটি ছোট্ট ডিসপ্লে রাখা হয়েছে।

জুলিয়ান নামে একজন গবেষক জানাচ্ছেন, এই কাজটি করতে গিয়ে প্রায় ১০০ জন অটিস্টিক শিশুর উপর পরীক্ষা চালানো হয়। সেখানে তারা অন্যের মুখানুভূতি পড়তে সক্ষম হয়েছে।

তবে জুলিয়ান বলেন, এটি কারো মনের বিষয় জানার মেশিন নয়। এটি শুধুমাত্র অন্যের অনুভূতি জানতে সাহায্য করবে।  যার মধ্য দিয়ে অটিস্টিক শিশুরা অন্যকে জানতে পারবে।

ইমরান হোসেন মিলন

আরও পড়ুন: 

*

*

Related posts/