Maintance

নারী নির্যাতন রোধে মন্ত্রণালয়ের অ্যাপ

প্রকাশঃ ৫:৪৩ অপরাহ্ন, জুন ২১, ২০১৬ - সর্বশেষ সম্পাদনাঃ ১০:৫৪ অপরাহ্ন, জুন ২১, ২০১৬

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের ন্যাশনাল হেল্পলাইন সেন্টার নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে একটি মোবাইল অ্যাপ্লিকেশন বা অ্যাপ তৈরি করেছে। ‘জয় : নারী ও শিশুর বিরুদ্ধে সহিংসতা প্রতিরোধে একটি আইসিটি ভিত্তিক টুল’ নামের ওই অ্যাপ বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিনে উদ্বোধন করা হবে।

মঙ্গলবার রাজধানীর ইস্কাটনের মহিলা বিষয়ক অধিদপ্তরে সংবাদ সম্মেলন করে এসব কথা জানান সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি।

তিনি বলেন, নির্যাতনের শিকার হতে যাচ্ছে বা হয়েছেন এমন পরিস্থিতিতে তাৎক্ষণিক প্রতিকার পেতে এই অ্যাপ কাজে দেবে।

Nari-techshohor
অ্যাপটি স্পর্শ বা ওপেন করার সঙ্গে সঙ্গে বিপদ সংকেতসহ একটি বার্তা চলে যাবে নির্দিষ্ট কিছু নম্বরে। সেটা হতে পারে পরিবারের সদস্য, সংশ্লিষ্ট থানা এবং নারী নির্যাতন প্রতিরোধের ন্যাশনাল হেল্পলাইন সেন্টার (১০৯২১) ও পুলিশ কন্ট্রোল রুমে। ওই বার্তায় জানিয়ে দেওয়া হবে সাহায্য চাওয়া ব্যক্তির ঠিকানা।

সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী বলেন, বেশিরভাগ ক্ষেত্রে ঘটনার সময় প্রয়োজনীয় সাহায্য চাওয়া কঠিন হয়ে পড়ে। এছাড়াও উপযুক্ত প্রমাণের অভাবে অনেকসময়ই অপরাধী পার পেয়ে যায়। এসব সমস্যা সমাধানের জন্যই এই অ্যাপ তৈরি করা হয়েছে।

মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম বলেন, মোবাইল অ্যাপটিতে স্পর্শ করার সঙ্গে সঙ্গেই মোবাইলের দুটি ক্যামেরাও কাজ শুরু করবে। স্বয়ংক্রিয়ভাবে ছবি তুলে সংরক্ষণের পাশাপাশি পাঠাবে সাহায্য চাওয়া ঠিকানাগুলোতে।

তবে অ্যাপটি নারী নির্যাতন প্রতিরোধে করা হলেও এটি পুরুষরাও ব্যবহার করতে পারবেন বলে জানান সচিব।

ইমরান হোসেন মিলন

আরও পড়ুন: 

*

*

Related posts/