ওপেন সোর্স সফটওয়্যারে যাচ্ছে যুক্তরাজ্য সরকার

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফটের অফিস স্যুট এর পরিবর্তে ওপেন সোর্স ভিত্তিক সফটওয়্যার ব্যবহারের পরিকল্পনা করছে যুক্তরাজ্যের সরকার। মাইক্রোসফটের মতো অন্যান্য কোম্পানির দামি সফটওয়্যার ব্যবহারেও বিরত থাকা হবে। এতে কয়েক’শ মিলিয়ন পাউন্ড সাশ্রয় হবে বলে জানানো হয়েছে।

যুক্তরাজ্যের ক্যাবিনেট কার্যালয় মন্ত্রী ফ্রান্সিস মুড জানিয়েছেন, মাইক্রোসফট অফিসের মতো বিভিন্ন পণ্য ব্যবহার না করে যুক্তরাজ্যের সরকার অনেক অর্থ সাশ্রয় করতে পারবে। এসব পণ্য সরকারের বৃহৎ অংকের অর্থ লুফে নেয়। শুধুমাত্র ২০১০ সালে দেশটির পাবলিক সেক্টরে মাইক্রোসফটের অফিস স্যুট সফটওয়্যার কেনার জন্য ২০০ মিলিয়ন পাউন্ড ব্যয় হয়। প্রতি বছর প্রায় নূন্যতম ১০ মিলিয়ন পাউন্ড সাশ্রয়ের জন্যই তিনি ওপেন সোর্স ভিক্তিক সফটওয়্যার ব্যবহারের পরিকল্পনা কথা জানান।

Microsoft office-TechShohor

খরচ কমাতে দামি সফটওয়্যার ব্যবহারের পরিবর্তে ‘ওপেন অফিস’ ও ‘গুগল ডকস’-ছাড়াও ওপেন সোর্স সফটওয়্যার ব্যবহার করা উচিত বলে মনে করেন ফ্রান্সিস মুড।

সরকারের একটি অনুষ্ঠানে তিনি বলেন, আমরা গুটিকয়েক বড় কোম্পানির কাছ থেকে উচ্চদামে সফটওয়্যার কিনে থাকি। তারা একটি মনোপলি সৃষ্টি করে রেখেছে বাজারে। আমরা এসব সফটওয়্যার না কিনে সরকারিভাবে ওপেন সোর্স সফটওয়্যার ব্যবহার করবো। এগুলো ব্যবহারের মাধ্যমে একদিকে যেমন অর্থ সাশ্রয় হবে, তেমনিভাবে ব্যবহারকারীরা একে অপরের সঙ্গে ফাইল শেয়ারিং সহজ হবে।

– দ্য গার্ডিয়ান অবলম্বনে তুহিন মাহমুদ

Related posts

*

*

Top