Maintance

ফেইসবুক-ইউটিউবে নজরদারি করছে ব্রিটিশ গোয়েন্দারা

প্রকাশঃ ২:২৬ অপরাহ্ন, জানুয়ারি ২৯, ২০১৪ - সর্বশেষ সম্পাদনাঃ ৩:১৪ অপরাহ্ন, জানুয়ারি ২৯, ২০১৪

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ইউটিউবে ভিডিও দেখা, ফেইসবুকে লাইক দেওয়া ও ব্লগিং প্লার্টফর্মে লেখালেখির ওপর নজরকারি করছে যুক্তরাজ্যের গোয়েন্দা সংস্থা জিসিএইচকিউ। আলোচিত সাবেক ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি (এনএসএ) কর্মকর্তা অ্যাডওয়ার্ড স্নোডেনের সর্বশেষ ফাঁস করা তথ্যে ব্রিটিশ গোয়েন্দাদের নজরদারির এসব বিষয় উঠে এসেছে।

সম্প্রতি স্নোডেনের দেওয়া তথ্যের ভিত্তিকে সংবাদ বিস্তারিত তথ্য প্রকাশ করেছে এনবিসি নিউজ। সেখানে বলা হয়েছে, ২০১২ সালে যুক্তরাজ্যের সাইবার-গোয়েন্দা এজেন্সি আমেরিকার ন্যাশনাল সিকিউরিটি এজেন্সিকে তাদের সক্ষমতা দেখায়।

Facebook_techshohor

গার্ডিয়ানে প্রকাশিত সংবাদে বলা হয়, ফাইবার-অপটিক ক্যাবলের মাধ্যমে ২০১১ সাল থেকে জিসিএইচকিউ তথ্য হাতিয়ে নিচ্ছে। টেমপোরা নামের এই প্রকল্পটি ২০১২ সাল নাগাদ দুই শতাধিত ফাইবার-অপটিক ক্যাবলকে নিয়ন্ত্রণে নেয় ও তথ্য হাতিয়ে নিতে সক্ষম হয়। একইভাবে ট্যান্সালান্টিক কমিউনিকেশ লিংকের মাধ্যমে প্রায় অর্ধশতবার ফোন ও ইন্টারনেটের তথ্য চুরি করে।

ফেইসবুকের সকল তথ্য এনক্রিপশন করা শুরু হলেও গুগলের ইউটিউব ও ব্লগারের সেবা এনক্রিপটেড নয়। তবে উভয় প্রতিষ্ঠান বলছে তারা জিসিএইচকিউকে কোনো তথ্য নেওয়ার সুযোগ দিচ্ছে না।

তবে এই বিষয়ে জিসিএইচকিউ কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

– বিবিসি অবলম্বনে তুহিন মাহমুদ

*

*