প্রথম মাল্টিকালার থ্রিডি প্রিন্টার উন্মোচন

শাহরিয়ার হৃদয়, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বের প্রথম মাল্টি-ম্যাটেরিয়াল ও মাল্টিকালার পূর্ণাঙ্গ থ্রিডি প্রিন্টার তৈরি করেছে মার্কিন প্রতিষ্ঠান স্ট্র্যাটাসিস। এর আগে কোম্পানিটি মেকারবট সিরিজের থ্রিডি প্রিন্টার দিয়ে বেশ জনপ্রিয়তা পেয়েছিল।

নতুন প্রিন্টারে ‘ট্রিপল-জেটিং’ নামে একটি প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। যা তিন ধরনের বেসিক ম্যাটেরিয়াল থেকে চূড়ান্ত প্রিন্ট তৈরি করতে পারে। তাই আগের যে কোনো থ্রিডি প্রিন্টারের চেয়ে এতে অনেক কম সময়ে এবং আরও নিখুঁতভাবে বস্তু প্রিন্ট করা যাবে।

3d printer_techshohor

অবজেক্ট৫০০ কনেক্স৩ মডেলের প্রিন্টারটির দাম ৩ লাখ ৩০ হাজার ডলার। এতে কালারিংয়ের জন্য ট্র্যাডিশনাল টুডি কালার মিক্সিং ব্যবহার করা হয়েছে, অর্থাৎ সায়ান, ম্যাজেন্টা ইয়েলো ও ব্ল্যাক ব্যবহার করে যে কোনো রং তৈরি করা যাবে।

বেসিক ম্যাটেরিয়ালের মধ্যে আছে রাবার ও প্লাস্টিক, যাদের মিশ্রণে নমনীয় ও মজবুত, স্বচ্ছ ও চকচকে অনেক ধরনের বস্তু তৈরি করা যাবে। স্ট্র্যাটাসিসের পক্ষ থেকে জানানো হয়েছে, এসব কাজে এখন আগের যে কোনো সময়ের চেয়ে অর্ধেক সময় লাগবে।

থ্রিডি প্রিন্টিংয়ের ক্ষেত্রে এ প্রিন্টারকে ‘গ্রাউন্ডব্রেকিং’ মন্তব্য করেছেন অনেক বিশ্লেষক। তারা বলছেন, একই সাথে একাধিক রং, ম্যাটেরিয়াল ও ডিজাইনকে সমন্বয় করে প্রিন্ট করার প্রযুক্তি শিল্প ক্ষেত্রে উৎপাদনে খুবই কাজে আসবে।

প্রসঙ্গত, গত বছর ইসরায়েলের মাল্টি-ম্যাটেরিয়াল কোম্পানি অবজেক্টকে কিনেছিল স্ট্র্যাটাসিস। মেকারবট নামে আরেক থ্রিডি কোম্পানিকেও তারা সম্প্রতি অধিগ্রহণ করেছে।

– বিবিসি অবলম্বনে

Related posts

*

*

Top