অ্যাপের মাধ্যমে তথ্য নিচ্ছে মার্কিন গোয়েন্দারা

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্মার্টফোন অ্যাপের মাধ্যমে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিচ্ছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের গোয়েন্দা সংস্থা। এক্ষেত্রে অ্যাঙ্গরি বার্ডসের মতো জনপ্রিয় অ্যাপকে কাজে লাগানো হচ্ছে বলে জানিয়েছে গার্ডিয়ান।

আলোচিত এনএসএর সাবেক কর্মী অ্যাডওয়ার্ড স্নোডেনের দেওয়া নথি অনুযায়ী এক প্রতিবেদনে গার্ডিয়ান জানিয়েছে, যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থা (এনএসএ) এবং যুক্তরাজ্যের গর্ভনমেন্ট কমিউনিকেশনস হেডকোয়ার্টারস (জিসিএইচকিউ) অ্যাপসের মাধ্যমে তাদের গোয়েন্দা কার্যক্রম চালাচ্ছে।

NSA_TechShohor

এই দুই সংস্থার গোপন নথির তথ্যমতে প্রতিবেদনটিতে বলা হয়েছে, স্মার্টফোনের বিভিন্ন অ্যাপে ব্যবহারকারীর তথ্য সংরক্ষিত থাকে। আর ইন্টারনেটের মাধ্যমে এসব তথ্য হাতিয়ে নেওয়ার জন্য গোয়েন্দা সংস্থাগুলো স্মার্টফোনের অ্যাপস বেছে নিয়েছে। এক্ষেত্রে নতুন প্রজন্মের আইওএস এবং অ্যান্ড্রয়েড অ্যাপস বেছে নেওয়া হয়েছে। যার মাধ্যমে ব্যবহারকারীর বয়স, লিঙ্গ, অবস্থানসহ ব্যক্তিগত তথ্য রয়েছে। এমননি ব্যবহারকারীর যৌন আচরণ সম্পর্কেও তথ্য পেয়ে যাচ্ছে গোয়েন্দা সংস্থারা।

নথিতে আরও উল্লেখ রয়েছে, ক্যাবল ট্যাপস ও ইন্টারন্যাশনাল মোবাইল নেটওয়ার্কসেও ব্যাপকভাবে নজরদারি করছে গোয়েন্দা সংস্থাগুলো। আর এসব কাজে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থা ১০০ কোটি ডলারের বেশি অর্থ ব্যয় করেছে বলেও জানা গেছে।

– গার্ডিয়ান অবলম্বনে তুহিন মাহমুদ

Related posts

*

*

Top