পেটেন্ট নিয়ে একজোট গুগল-স্যামসাং

আল আমীন দেওয়ান, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নিজেদের পেটেন্টের যৌথ ব্যবহার নিশ্চিত করতে জোট বেঁধেছে দুই টেক জায়ান্ট গুগল ও স্যামসাং। এ চুক্তি সুসম্পর্ক বৃদ্ধি এবং মেধাসত্ত্ব নিয়ে উভয় কোম্পানির মধ্যে আইনি জটিলতা কমিয়ে আনবে ভূমিকা রাখবে বলে মনে করছে কোম্পানি দুটির নীতিনির্ধারকরা।

এমন এক সময়ে এ চুক্তি হলো যখন পেটেন্ট নিযে স্যামসাং ও অ্যাপলের মধ্যে দ্বন্দ্ব ও মামলা চলছে। সম্প্রতি এক মামলায় স্যামসাং হেরেও গেছে।

samsung google patent_techshohor

এ চুক্তি অনুযায়ী আগামী দশক জুড়ে গুগল ও স্যামসাং নিজ নিজ প্রযুক্তিতে বিদ্যমান পেটেন্টসমূহের পারস্পরিক ব্যবহার ও ব্যবসায়িক বাজারে একে অপরকে সহযোগিতা করবে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ইতোমধ্যে শীর্ষস্থানীয় স্মার্টফোন প্রস্তুতকারক স্যামসাং গুগলের অ্যান্ড্রয়েড মোবাইল অপারেটিং সিস্টেম ব্যবহার করে। উভয়েরই কাজের ক্ষেত্রে পারস্পরিক উষ্ণ সম্পর্ক রয়েছে।

স্যামসাং এ চুক্তিকে প্রযুক্তি শিল্পের জন্য গুরুত্বপূর্ন অভিহিত করে বলেছে, মেধাস্বত্ত্ব নিয়ে বিরোধে আদালতে একে অপরের মুখোমুখি হওয়ার সম্ভাবনা এতে কমে এসেছে। এ ছাড়া মেধাস্বত্ত্ব বিধি লঙ্ঘনের দায়ে অ্যাপলের সাথে বিলিয়ন ডলারের বিভিন্ন মামলায় স্যামসাংয়ের শক্ত অবস্থান তৈরি হবে।

স্যামসাংয়ের মেধাস্বত্ব বিভাগের প্রধান সিহুনগো আন বলেছেন, গুগল ও স্যামসাং প্রযুক্তি শিল্পের সকলকে দেখাল যে পেটেন্ট নিয়ে অপ্রয়োজনীয় বিরোধের চেয়ে পারস্পরিক সহযোগিতা অনেক লাভের।

যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়াসহ বিশ্বের বেশ কয়েকটি দেশে পেটেন্ট নিয়ে অ্যাপল ও স্যামসাং কোটি কোটি ডলারের মামলায় জড়িয়ে পড়েছে। আ্যাপল অভিযোগ করে আসছে, স্যামসাং তাদের গ্যালাক্সি স্মার্টফোনে অ্যাপলের আইফোনের ডিজাইন নকল করেছে।

– বিবিসি প্রতিবেদন থেকে

Related posts

*

*

Top