Maintance

পেটেন্ট নিয়ে একজোট গুগল-স্যামসাং

প্রকাশঃ ৯:৫৮ অপরাহ্ন, জানুয়ারি ২৭, ২০১৪ - সর্বশেষ সম্পাদনাঃ ৯:৫৮ অপরাহ্ন, জানুয়ারি ২৭, ২০১৪

আল আমীন দেওয়ান, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নিজেদের পেটেন্টের যৌথ ব্যবহার নিশ্চিত করতে জোট বেঁধেছে দুই টেক জায়ান্ট গুগল ও স্যামসাং। এ চুক্তি সুসম্পর্ক বৃদ্ধি এবং মেধাসত্ত্ব নিয়ে উভয় কোম্পানির মধ্যে আইনি জটিলতা কমিয়ে আনবে ভূমিকা রাখবে বলে মনে করছে কোম্পানি দুটির নীতিনির্ধারকরা।

এমন এক সময়ে এ চুক্তি হলো যখন পেটেন্ট নিযে স্যামসাং ও অ্যাপলের মধ্যে দ্বন্দ্ব ও মামলা চলছে। সম্প্রতি এক মামলায় স্যামসাং হেরেও গেছে।

samsung google patent_techshohor

এ চুক্তি অনুযায়ী আগামী দশক জুড়ে গুগল ও স্যামসাং নিজ নিজ প্রযুক্তিতে বিদ্যমান পেটেন্টসমূহের পারস্পরিক ব্যবহার ও ব্যবসায়িক বাজারে একে অপরকে সহযোগিতা করবে।

Symphony 2018

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ইতোমধ্যে শীর্ষস্থানীয় স্মার্টফোন প্রস্তুতকারক স্যামসাং গুগলের অ্যান্ড্রয়েড মোবাইল অপারেটিং সিস্টেম ব্যবহার করে। উভয়েরই কাজের ক্ষেত্রে পারস্পরিক উষ্ণ সম্পর্ক রয়েছে।

স্যামসাং এ চুক্তিকে প্রযুক্তি শিল্পের জন্য গুরুত্বপূর্ন অভিহিত করে বলেছে, মেধাস্বত্ত্ব নিয়ে বিরোধে আদালতে একে অপরের মুখোমুখি হওয়ার সম্ভাবনা এতে কমে এসেছে। এ ছাড়া মেধাস্বত্ত্ব বিধি লঙ্ঘনের দায়ে অ্যাপলের সাথে বিলিয়ন ডলারের বিভিন্ন মামলায় স্যামসাংয়ের শক্ত অবস্থান তৈরি হবে।

স্যামসাংয়ের মেধাস্বত্ব বিভাগের প্রধান সিহুনগো আন বলেছেন, গুগল ও স্যামসাং প্রযুক্তি শিল্পের সকলকে দেখাল যে পেটেন্ট নিয়ে অপ্রয়োজনীয় বিরোধের চেয়ে পারস্পরিক সহযোগিতা অনেক লাভের।

যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়াসহ বিশ্বের বেশ কয়েকটি দেশে পেটেন্ট নিয়ে অ্যাপল ও স্যামসাং কোটি কোটি ডলারের মামলায় জড়িয়ে পড়েছে। আ্যাপল অভিযোগ করে আসছে, স্যামসাং তাদের গ্যালাক্সি স্মার্টফোনে অ্যাপলের আইফোনের ডিজাইন নকল করেছে।

– বিবিসি প্রতিবেদন থেকে

*

*

Related posts/