Maintance

রাশিয়ায় চুরির অভিযোগে ৫০ হ্যাকার গ্রেপ্তার

প্রকাশঃ ৯:১০ অপরাহ্ন, জুন ২, ২০১৬ - সর্বশেষ সম্পাদনাঃ ৮:৩৩ অপরাহ্ন, জুন ২, ২০১৬

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আড়াই কোটি মার্কিন ডলার চুরির অভিযোগে একটি হ্যাকার গ্রুপকে গ্রেপ্তার করেছে রাশিয়ার পুলিশ। পুলিশের অভিযোগ, এই হ্যাকাররা ম্যালওয়ার ভাইরাস ব্যবহার করে বিপুল পরিমাণ অর্থ চুরি করেছে।

গ্রেপ্তার হওয়া হ্যাকার গ্রুপটিতে মোট ৫০ জন সদস্য রয়েছে। বলা হচ্ছে, রাশিয়ার মধ্যে এটিই হচ্ছে সবচেয়ে বড় হ্যাকার গ্রুপ।

এই হ্যাকাররা সিকিউরিটি সফটওয়্যার ব্যবহার করে বিভিন্ন কম্পিউটারের নিয়ন্ত্রণ নেয়। এরপর অনেক ব্যবহারকারীর ব্যাংক একাউন্টও তাদের নিয়ন্ত্রণে চলে যায়। এখান থেকে সহজেই আড়াই কোটি মার্কিন ডলার (১৯৬ কোটি বাংলাদেশি টাকা) চুরি করে তারা।

Symphony 2018

russian-hacking-gang-techshohor

রাশিয়ার পুলিশ জানিয়েছে, দেশটির ১৫টি অঞ্চলে অভিযান চালিয়ে এই হ্যাকারদের ধরা হয়েছে। গ্রেপ্তারকৃত হ্যাকারদের কাছ থেকে ভুয়া ক্রেডিট কার্ড, ফিনান্সিয়াল ডকুমেন্ট, হ্যাকিংয়ের যন্ত্রপাতিসহ মোটা অংকের টাকা উদ্ধার করা হয়েছে।

হ্যাকার দলটি রাশিয়ার বিভিন্ন জনপ্রিয় ওয়েবসাইটে লুর্ক নামের একটি ম্যালওয়ার ভাইরাস লুকিয়ে রাখতো। সাইট ব্যবহারকারীদের এই ভাইরাসের ফাঁদে ফেলে ব্যাংক একাউন্টসহ বিভিন্ন তথ্য হাতিয়ে নিত তারা। সেসব তথ্যের ভিত্তিতে বিভিন্ন চুরি সংঘটিত করতো।

বিবিসি অবলম্বনে শামীম রাহমান

*

*

Related posts/