Maintance

ফেইসবুকের ক্লোন ওয়েবসাইট হ্যাকড

প্রকাশঃ ১১:৫৪ অপরাহ্ন, মে ৩১, ২০১৬ - সর্বশেষ সম্পাদনাঃ ১১:৫৪ অপরাহ্ন, মে ৩১, ২০১৬

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্টারকন, দেখতে হুবহু শীর্ষ সামাজিক যোগাযোগ সাইট ফেইসবুকের মতো। সম্প্রতি হ্যাকিংয়ের শিকার হয়েছে উত্তর কোরিয়ার সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্কিং সাইটটের দাবি করা এই ওয়েবসাইটটি।

দেশটির শীর্ষস্থানীয় ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান ‘স্টার’ এর নামের সাথে মিল করে সাইটটির নামকরণ করা হয়েছে। গত শুক্রবার ইন্টারনেট বিষয়ক গবেষণা প্রতিষ্ঠান ডাইন রিসার্চের গবেষকরা প্রথম অনলাইনে সাইটটি দেখতে পান। তবে সেটি প্রকাশিত হওয়ার পরে হ্যাকিংয়ের শিকার হয়।

Starcon facebook clone website-TechShohor

সাইটটি উত্তর কোরিয়াতেই হোস্ট করা হয়েছে। ব্যবহার করা হয়েছে পিএইচপি ডলফিন, যা সামাজিক যোগাযোগ সাইট তৈরিতে ব্যবহার করা হয়। তবে কে বা কারা এটি তৈরি করেছে তা প্রাথমিকভাবে জানা যায়নি।

১৮ বছরের স্কটিশ কিশোর অ্যান্ডু ম্যাককিন অতি সহজভাবে সাইটটি হ্যাক করতে সক্ষম হয়। ‘অ্যাডমিন’ ও ‘পাসওয়ার্ড’ ব্যবহার করেই সে সাইটের সার্ভারে লগইন করতে পারে। এরপর পুরো সাইটটিই তার নিয়ন্ত্রণে চলে আসে। সে ব্যবহারকারীদের ইমেইলসহ ব্যক্তিগত বিভিন্ন তথ্যও দেখতে পায়। পরে অবশ্য ইউটিউবের একটি ভিডিওতে সাইটটি ফরোয়ার্ড করে।

ফেইসবুকের মতোই স্টারকনে যে কেউ অ্যাকাউন্ট খুলতে পারবেন। যুক্ত করা যাবে প্রোফাইল পিকচার, ভিডিও। এছাড়া বন্ধুদের সাথে যোগাযোগও করতে পারবেন।

উল্লেখ্য, বর্তমানে উত্তর কোরিয়াতে বিদেশীরা মডেমের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করতে পারলেও স্থানীয় নাগরিকদের ক্ষেত্রে ইন্টারনেট ব্যবহারে বিভিন্ন ধরণের নিষেধাজ্ঞা রয়েছে। এই অবস্থানে ফেইসবুকের মতো ওয়েবসাইট তৈরি কিভাবে সম্ভব ও কার্যকরী কিনা তা নিয়ে প্রশ্ন উঠেছে। অনেকেই বলছেন হয়তোবা কৌতুহল বশতও এটি করা হতে পারে।

টিওই অবলম্বনে ফারজানা মাহমুদ পপি

*

*

Related posts/