Maintance

মানুষের যৌন সঙ্গী হবে সুন্দরী রোবট!

প্রকাশঃ ৮:২০ অপরাহ্ন, মে ৩১, ২০১৬ - সর্বশেষ সম্পাদনাঃ ৬:৫৫ অপরাহ্ন, মে ৩১, ২০১৬

শামীম রাহমান, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চলতি বছরের শুরুতে মুক্তি পাওয়া হলিউডের ‘হার’ এবং ‘এক্স মেশিনা’ সিনেমা দুটিতে নির্মাতারা নতুন একটি ধারণার সঙ্গে মানুষের পরিচয় করিয়ে দেওয়ার চেষ্টা করেছিলেন। সিনেমা দুটিতে দেখানো হয়, কৃত্রিম বুদ্ধিমত্তার রোবটের সঙ্গে মানুষের প্রেম ও যৌন সম্পর্ক।

তবে এ ধরনের ভাবনার প্রথম প্রকাশ এটি মনে করলে ভুল হবে। ভাবনাটি হাজার বছরের পুরনো! অবাক লাগছে? ভাবছেন হাজার বছর আগে রোবট এসেছিল কোথা থেকে? কিন্তু, গ্রীক পুরাণে বর্ণিত কাহিনী ‘পিগমেলিয়ন’এ এমনই গল্পের কথা আছে।

গ্রীক রূপকথা থেকে বেরিয়ে হালের রোবট প্রযুক্তি অনেক অগ্রসর। মানুষের কর্মক্ষেত্রে অবাধে বিচরণ তাদের। তবে এতে সন্তুষ্ট নন রোবট প্রযুক্তিবিদরা। মানুষের দৈনন্দিন কাজ করে দেওয়ার পাশাপাশি যৌন সুখ দেয়ার কাজেও রোবট প্রযুক্তিকে ব্যবহারের পরিকল্পনা করছেন তারা।

robot sex worker-techshohor

সম্প্রতি চীন, জাপান, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন উন্নত দেশ এখন সুন্দরী রোবট তৈরির দিকে ঝুঁকেছে। চোখ ধাঁধানো এসব রোবটের সৌন্দর্য। পরিপুষ্ট শরীরের আবেদনময়ী রোবটগুলো মানুষকে আকৃষ্ট করছে সহজেই।

বলা হচ্ছে, ২০৫০ সাল নাগাদ যৌনপল্লিতে বারবণিতাদের জায়গা নেবে এসব সুন্দরী রোবট। এমনকি মানুষ হয়তো রোবটকে বিয়েও করে ফেলবে!

ফিউচার জার্নালের খবরে বলা হয়েছে, অ্যামস্টারডামের রেড লাইট এলাকার যৌনপল্লি ইয়াব-ইয়ামকে কেন্দ্র করে একটি গবেষণা পরিচালিত হচ্ছে। এই পল্লি বর্তমানে বন্ধ হয়ে আছে। গবেষকরা চাইছেন, এখানে সুন্দরী রোবট দিয়ে পল্লিটি আবার চালু করতে।

robot sex worker-techshohor

গবেষকরা জানিয়েছেন, এই যৌনপল্লিতে শ্বেতাঙ্গ, কালো, চিকন, স্থূলকায়, স্বাস্থ্যবতী, বিভিন্ন বয়স এবং অনেক ভাষা জানা রোবট যৌনকর্মী পাওয়া যাবে। গবেষণায় সফলতা পাওয়া গেলে প্রযুক্তিটি অন্য পল্লিতেও ব্যবহার করা হবে।

রিলেশনশিপ, সেক্স ও সেক্স টয়স নিয়ে গবেষণা করা নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের গবেষক সেলি রোনেন বিবিসিকে এ সম্পর্কে বলেন, রোবট যৌনকর্মীদের সবচেয়ে বড় সুবিধা হচ্ছে, এটি মানুষকে তার ইচ্ছা অনুযায়ী যৌন চাহিদা মেটাতে পারবে। ইতোমধ্যে সেক্স টয় বিভিন্ন দেশে বেশ জনপ্রিয়তা পেয়েছে।

robot sex worker-techshohor

তিনি আরও বলেন, রোবট যৌনকর্মী প্রযুক্তিটি নিয়ে এখনও বেশ কাজ বাকি। পাশাপাশি এটির সঙ্গে মানুষ কীভাবে খাপ খাওয়াতে পারে সেটিও দেখতে হবে।

তিনি জানান, শুরুর দিকে রোবটের সঙ্গে যৌন সম্পর্ক স্থাপন করতে হলে বেশ টাকা গুণতে হবে। পাঁচ থেকে ১০ হাজার ডলার ব্যয় করে একবার রোবটের সঙ্গে যৌন সম্পর্ক তৈরি করা যাবে। তবে ধীরে ধীরে এটির ব্যয় কমে আসতে পারে বলে তার ধারণা।

*

*

Related posts/