Maintance

কোটি ডলারের বিটকয়েন বেচবে অস্ট্রেলিয়া

প্রকাশঃ ২:২৫ অপরাহ্ন, মে ৩১, ২০১৬ - সর্বশেষ সম্পাদনাঃ ৪:০৮ অপরাহ্ন, মে ৩১, ২০১৬

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : এক কোটি ১৭ লাখ ডলার সমমূল্যের বিটকয়েন বিক্রির সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলিয়া। চলতি বছরের জুনে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেবে দেশটি।

মোট ২৪ হাজার ৫২৮টি বিটকয়েন বিক্রি করা হবে। প্রতিটি বিটকয়েনের দাম তিন হাজার মার্কিন ডলার।

নিলাম পরিচালনাকারী প্রতিষ্ঠান আর্নস্ট এবং ইয়াং জানিয়েছে, এই বিটকয়েনগুলো বাজেয়াপ্ত করা না হলে সেগুলো দিয়ে বিভিন্ন অপরাধ সংঘটিত হওয়ার আশঙ্কা রয়েছে। প্রতিষ্ঠানটির একজন বিশেষজ্ঞ বলেছেন, কয়েনগুলো বিক্রির জন্য এটাই সঠিক সময়।

bitcoins-techshohor

অস্ট্রেলিয়ার বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত খবর থেকে জানা যায়, ২০১৩ সালে দেশটির ভিক্টোরিয়া অঙ্গরাজ্য থেকে ২৪ হাজার ৫০০টি বিটকয়েন উদ্ধার করে পুলিশ। এ সময় একজন অনলাইন মাদক চোরাকারবারিকেও গ্রেপ্তার করা হয়।

২০১৫ সালে প্রদেশটি সিদ্ধান্ত নেয় এসব বিটকয়েন বিক্রি করে দেয়ার। এরই ধারাবাহিতায় আগামী মাসে বিট কয়েনগুলো বিক্রির ঘোষণা দিতে যাচ্ছে অস্ট্রেলিয়া।

বিটকয়েন হল লেনদেন হওয়া সাংকেতিক মুদ্রা। এই মুদ্রার লেনদেনটি বিটকয়েন মাইনার নামে একটি সার্ভারে সুরক্ষিত থাকে। পিয়ার-টু-পিয়ার যোগাযোগ ব্যবস্থায় যুক্ত থাকা একাধিক কম্পিউটার বা স্মার্টফোনের মধ্যে বিটকয়েন লেনদেন হলে এর কেন্দ্রীয় সার্ভার ব্যবহারকারীর লেজার হালনাগাদ করে দেয়। ১ বিটকয়েন সমান ৬৪৭.৭ ডলার।

বিবিসি অবলম্বনে শামীম রাহমান

আরও পড়ুন: 

*

*

Related posts/