Maintance

পরিবারের স্মার্ট সদস্য জেনবো

প্রকাশঃ ৯:০১ পূর্বাহ্ন, মে ৩১, ২০১৬ - সর্বশেষ সম্পাদনাঃ ৪:১৩ অপরাহ্ন, মে ৩১, ২০১৬

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : তাইওয়ানে চলমান কম্পিউটার পণ্যের আন্তর্জাতিক প্রদর্শনী কম্পিউটেক্সে জেনবো নামে নতুন রোবট এনেছে আসুস। এটি কোম্পানির প্রথম রোবট, যা একটি পরিবারের সদস্যদের খেয়াল রাখার পাশাপাশি তাদের বিভিন্ন কাজ করবে। গৃহের নানা বৈদ্যুতিক যন্ত্রাংশও পরিচালনা করতে পারবে রোবটটি।

রোবটটিকে স্মার্ট হোম কেয়ার অ্যাসিস্ট্যান্ট হিসেবে অবিহিত করেছে আসুস। ৫৯৯ ডলারের রোবটটি সবার উপযোগী করে তৈরি করা হঢেছে। পরিবারের বয়স্কদের স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিতে কাজ করবে জেনবো।

Zenbo Robot-TechShohor

এ বিষয়ে আসুসের চেয়ারম্যান জনি সি বলেন, প্রায় একদশক ধরে মানুষ এমন একজন সঙ্গীর স্বপ্ন দেখেছ যে স্মার্ট এবং সবসময় আমাদের পাশেই থাকবে। সেই স্বপ্নকে বাস্তবে রুপ দিতেই আমাদের এই প্রচেষ্ঠা। আমার লক্ষ্য হলো প্রতিটি ঘরেই রোবটিক কম্পিউটিং চালু করা।

হোম কেয়ার অ্যাসিস্ট্যান্ট হিসেবে জেনবো ডাক্তারের অ্যাপয়নমেন্ট, ঔষধ নেওয়া, ব্যায়াম করা ইত্যাদির কথা মনে করিয়ে দেবে। এমনকি রোবটটি জরুরী অবস্থানে পরিবারের সদস্যদের স্মার্টফোনে নোটিফিকেশন দেবে, তারা যেখানেই থাকুক না কেনো!

যখন পরিবারের সদস্যরা জরুরী নোটিফিকেশন পাবে তখন তারা দূরের থেকেই জেনবোকে নিয়ন্ত্রণ করতে পারবে। রোবটটিকে ইচ্ছামতো জায়গায় সরানো ও জেনবোর ক্যামেরাটি দিয়ে পরিবারের সদস্যকে দেখা যাবে।

এছাড়া ভয়েস কমান্ডের মাধ্যমে জেনবোকে দিয়ে ভিডিও কল করানো, সোশ্যাল মিডিয়া ব্যবহার, কেনাকাটা, মুভি ও টেলিভিশন শো দেখা যাবে। এর মাধ্যমে ডিজিটাল বৈষম্য দূর হবে বলে প্রত্যাশা আসুসের।

জেনবো স্মার্টহোম ও সচরাচর ব্যবহৃত ডিভাইস যেমন লাইট, ফ্যান, এসি নিয়ন্ত্রণ করতে সক্ষম।

টিওই অবলম্বনে ফারজানা মাহমুদ পপি

আরও পড়ুন: 

*

*

Related posts/