Maintance

স্মার্টফোনে রাজত্ব করবে ফোরকে স্ক্রিন ও ভিআর

প্রকাশঃ ১:৫৫ অপরাহ্ন, মে ৩০, ২০১৬ - সর্বশেষ সম্পাদনাঃ ৫:১৬ অপরাহ্ন, মে ৩০, ২০১৬

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বছর শেষ হতে আরও ছয় মাস বাকি। এরই মধ্যে স্মার্টফোন প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো শুরু করে দিয়েছে আগামী বছরের পরিকল্পনা। এই পরিকল্পনার একটা বড় অংশ জুড়ে থাকছে ফোরকে ডিসপ্লে আর ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) প্রযুক্তি।

২০১৬ সালে বেশ কয়েকটি স্মার্টফোন কোম্পানি তাদের ফ্ল্যাগশিপ ফোনগুলো দিয়ে রমরমা ব্যবসা করেছে। এদের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে স্যামসাংয়ের গ্যালাক্সি এস৭, এলজির জি-৫, হুয়াওয়ের পি-৯ এইচটিসি ১০। বাজারে আসার অপেক্ষায় রয়েছে অ্যাপলের আইফোন ৭।

এসব প্রতিষ্ঠান চাইছে, ২০১৭ সালে তাদের ফ্ল্যাগশিপ ডিভাইসগুলোতে ফোরকে ও ভিআর প্রযুক্তির ওপর বেশি জোড় দিতে।

smartphones-techshohor

এরইমধ্যে বাজারে বেশ জনপ্রিয়তা অর্জন করেছে ভিআর প্রযুক্তি। স্যামসাংয়ের গ্যালাক্সি এস ৭ গিয়ার ভিআর দিয়ে মাতিয়ে তুলছে সবাইকে। তবে এক্ষেত্রে ফাঁকা মাঠ পায়নি এই দক্ষিণ কোরিয়ান প্রযুক্তি জায়ান্ট। এলজি, হুয়াওয়ে এবং জেটিই’র ভিআর হেডসেটগুলো স্যামসাংয়ের সঙ্গে শক্ত প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলেছে।

সনি, অপ্পো, লেনোভোসহ আরও বেশ কয়েকটি প্রতিষ্ঠান স্মার্টফোনের বাজারে দাপট ধরে রেখেছে। তারাও অন্য প্রতিষ্ঠানের সঙ্গে সমান তালে দৌড়ে যাচ্ছে। সব মিলিয়ে ধারণা করা হচ্ছে স্মার্টফোন প্রযুক্তিতে ২০১৭ সালে অনেকদূর এগিয়ে যাবে পুরো বিশ্ব।

টেকরাডার অবলম্বনে শামীম রাহমান

আরও পড়ুন: 

*

*

Related posts/