Maintance

কঠিন পাসওয়ার্ড ব্যবহারে বাধ্য করছে মাইক্রোসফট

প্রকাশঃ ১:৪৭ অপরাহ্ন, মে ২৭, ২০১৬ - সর্বশেষ সম্পাদনাঃ ২:৩২ অপরাহ্ন, মে ২৮, ২০১৬

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রযুক্তি কোম্পানি বা নিরাপত্তা বিশ্লেষকরা বরাবরই সহজে ধারণা করা যায় না বা কঠিন পাসওয়ার্ড ব্যবহারে উৎসাহিত করে আসছেন। এরপরেও ১২৩৪৫৬ কিংবা মোবাইল নাম্বার, জন্মতারিখ ইত্যাদি দিয়ে সহজ পাসওয়ার্ড ব্যবহার করছেন অধিকাংশই ইন্টারনেট ব্যবহারকারী। আর তাই এবার কঠিন পাসওয়ার্ড ব্যবহারে বাধ্য করছে শীর্ষস্থানীয় প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট

এখন থেকে মাইক্রোসফটের অ্যাকাউন্ট ও অ্যাজিউর এডি সার্ভিসে সচরাচর ব্যবহৃত বা যেসব পাসওয়ার্ড চুরি হবার সম্ভাবনা থাকে এমন পাসওয়ার্ড ব্যবহার বন্ধ করে দিচ্ছে। যখন ব্যবহারকারী এ ধরণের পাসওয়ার্ড দিতে থাকবেন তখন সাথে সাথে সেটির নিরাপত্তা কতোটুকু সেটা দেখাবে। কঠিন পাসওয়ার্ড না দেয়া পর্যন্ত নতুন পাসওয়ার্ড গ্রহণ করবে না মাইক্রোসফটের এসব সেবায়।

পাশাপাশি হ্যাকিং প্রতিরোধে একাধিকবার ভুল পাসওয়ার্ড প্রবেশ করালে সেটি লকআউট মোডে চলে যাবে। ফলে কিছু সময়ের জন্য অ্যাকাউন্টটিতে লগইন করা যাবে না।

মাইক্রোসফট জানিয়েছে, ভুল পাসওয়ার্ড প্রবেশের প্রায় ৫৪ শতাংশই হ্যাকাররা ব্যবহার করেন। বাকি ৪৬ শতাংশ ব্যবহারকারী সত্যিকার অর্থে পাসওয়ার্ড ভুলে গিয়ে এমনটি করেন।

এখন থেকে পাসওয়ার্ডে কমপক্ষে ৮টি অক্ষর, চিহ্ন, নাম্বার কিংবা বড় অক্ষর ব্যবহার করতে হবে। পাশাপাশি মোবাইল ভেরিফিকেশনের মাধ্যমে টু-ফ্যাক্টর অথেনটিকেশন সুবিধা ব্যবহারের পরামর্শ দিয়েছে মাইক্রোসফট।

দ্য নেক্সট ওয়েব অবলম্বনে ফারজানা মাহমুদ পপি

আরও পড়ুন: 

*

*

Related posts/