দোকান-রেস্টুরেন্টে পৌঁছে দিবে গুগল

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ধরুন, ধানমন্ডি ৫ নাম্বার সড়ক দিয়ে হাটছেন। এমন সময় আপনার মোবাইলে একটি বিজ্ঞাপন আসলে। বিজ্ঞাপনটি এমন ‘ধানমন্ডি ২ নাম্বার সড়কের স্টার কাবার রেস্টুরেন্টের সকল খাবার ৫০ শতাংশ ছাড় চলছে। মাত্র ৩ মিনিটের মধ্যেই আমাদের গাড়ির মাধ্যমে আপনি সেখানে পৌঁছাতে পারবেন ও অফারটি গ্রহণ করতে পারবেন। আপনি কি যেতে চান?

এরপর চাইলে আপনি ঐ বিজ্ঞাপনে সম্মতি দিলে কিছু সময়ের মধ্যেই আপনার পাশে হাজির হবে গাড়ি। যেটি আপনাকে স্টার কাবাবে পৌঁছে দেবে।

google-car patent-TechShohor

উপরোক্ত বিষয়টি এখন কল্পনা মনে হলেও বাস্তবে রুপ নিতে যাচ্ছে। প্রযুক্তি জায়ান্ট গুগল এমনই একটি অনলাইন বিজ্ঞাপনের প্যাটেন্ট নিয়েছে। যার মাধ্যমে আশেপাশের রেস্টুরেন্ট, দোকান অথবা থিয়েটারে বিজ্ঞাপনের মাধ্যমে সম্ভাব্য ভোক্তাদের আনার পথ বাতলে দেবে।

বিনামুল্যে কিংবা বিশেষ ছাড়ে ভোক্তারা ঐ গাড়ি ব্যবহার করে রেস্টুরেন্ট বা দোকানে যেতে পারবেন। লোকেশন নির্ভর এই সেবা ভোক্তাদের বিজ্ঞাপনের মাধ্যমে উৎসাহিত করবে বলে জানান বিশেষজ্ঞরা।

গুগল জানিয়েছে, ভোক্তার অবস্থানের উপর ভিত্তি করে বিজ্ঞাপনটির অ্যালগরিদম কাজ করবে এবং যাতায়াতের সবচেয়ে সহজ পথ দেখাবে। ইতিমধ্যেই গুগল সাসফ্রান্সিসকোর কার ভাড়া দেওয়া প্রতিষ্ঠান উইবার এ ২৫৮ মিলিয়ন ডলার বিনিয়োগ করেছে।

প্রযুক্তি বিশ্লেষকরা বিষয়টি স্বাগত জানিয়েছেন। তারা বলছেন, এই সেবার মাধ্যমে বিজ্ঞাপন দাতারা বিজ্ঞাপন দিতে আরও উৎসাহিত ও লাভবান হবে।

– বিবিসি অবলম্বনে তুহিন মাহমুদ

ট্যাগ

Related posts

*

*

Top