পেপালের বিকল্প আনছে অ্যাপল

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বের শীর্ষ প্রযুক্তি পণ্য নির্মাতা অ্যাপল পেপালের বিকল্প মোবাইল পেমেন্ট সেবা আনতে যাচ্ছে। আইফোন, আইপ্যাডে এই সেবা পাওয়া যাবে বলে জানিয়েছে ওয়াল স্ট্রিট জার্নাল।

অ্যাপল আইটিউন ও অ্যাপ স্টোরের প্রধান এডি কিউ জানান, অ্যাপল ডিভাইসের মাধ্যমে ফিজিক্যাল পণ্য ও সেবা কেনার ক্ষেত্রে এই পেমেন্ট সেবা ব্যবহার করতে পারবেন ব্যবহারকারীরা। এ বিষয়ে সংশ্লিষ্ঠ প্রতিষ্ঠানগুলোর সাথে অ্যাপলের আলোচনা চলছে।

apple payment service-TechShohor

অ্যাপল পণ্য ব্যবহারকারীরা অনলাইন স্টোর আইটিউন থেকে ডিজিটাল কনটেন্ট কিনে থাকেন। তারা আইটিউন অ্যাকাউন্ট ব্যবহার করে মোবাইল অ্যাপ্লিকেশনও কিনতে পারেন। সেই হিসেবে কোম্পানির তালিকায় ইতিমধ্যেই লাখ লাখ ক্রেডিট কার্ড রয়েছে।

এছাড়া কোম্পানির অনলাইন স্টোর পরিচালনাকারী জেনিফার বেইলি পেমেন্ট ব্যবসায় অ্যাপলকে এগিয়ে আসতে জোর প্রচেষ্ঠা চালাচ্ছেন। এরই ধারাবাহিকতায় অ্যাপল এই পরিকল্পনা নিয়েছে।

আর লেনদেনের ক্ষেত্রে যাতে নিরাপত্তা নিশ্চিত করা যায় তার জন্য ইতিমধ্যেই আইফোনের সর্বশেষ সংস্করণ ’আইফোন ফাইভএস’-এ ফিঙ্গারপ্রিন্ট সুবিধা এনেছে অ্যাপল। এটিকে সম্ভাব্য পেমেন্ট সেবায় ব্যবহার করতে পারবে কোম্পানিটি।

গত বছর অ্যাপল জানায়, আইটিউন স্টোরে ৫৭৫ মিলিয়ন নিবন্ধিত ব্যবহারকারী রয়েছে। এছাড়া গত ৫ বছরে কোম্পানিটি ৩৭৫ মিলিয়ন আইফোন বিক্রি করেছে। ২০১০ সালে আইপ্যাড বাজারে ছাড়ার পর এই পণ্যটি বিক্রি হয়েছে ১৫৫ মিলিয়ন। ফলে পেপালের বিকল্প এই সেবা আনলে সফলতা আসার সম্ভাবনা অনেক বলে মনে করছেন সংশ্লিষ্ঠরা। তবে এখন সেটি দেখার বিষয়।

– টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে তুহিন মাহমুদ

Related posts

*

*

Top