নতুন বছরে অ্যাপল চমক

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্টিভ জবস যাদুতে অ্যাপলের জনপ্রিয়তা ছিল আকাশ ছোঁয়া। টেক দুনিয়ার এ স্বপ্ন পুরুষ চলে গেলেও প্রতিবছর নিত্য নতুন পণ্য নিয়ে টেক জায়ান্টটির চমক অব্যাহত রয়েছে। গেল বছরেও ফিঙ্গার প্রিন্ট প্রযুক্তির আইফোন বাজারে এনে সবাইকে মুগ্ধ করে। বছরের শেষ দিকে নতুন নকশার ডেস্কটপ কম্পিউটার ম্যাক প্রো, রেটিনা ডিসপ্লের আইপ্যাড মিনি ও আইপ্যাড এয়ার, ম্যাকবুক ও স্মার্টওয়াচ নিয়ে টেক বিশ্বে সাড়া জাগানো ভূমিকা বজায় রাখে মার্কিন কোম্পানিটি।

নতুন বছরেও অ্যাপল চমকের প্রস্তুতি চলছে। সে কর্মপরিকল্পনায় অনেকটাই এগিয়ে গেছে টেক জায়ান্টটি। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইটগুলোতে চলছে নতুন পণ্য নিয়ে নানা আলোচনা। গুজবও ডালপালা মেলছে বেশ।

অ্যাপল ২০১৪ সালে কী ধরনের পণ্য নিয়ে সাড়া জাগাতে আসছে, সেগুলোর কথা জানাতে এ প্রতিবেদন।

আইফোন ৬
পরবর্তী আইফোন সর্ম্পকে গুজব ডালপালা মেলেছে বেশ। নতুন স্মার্টেফানটির বেশ কিছু ছবিও ফাঁস হয়েছে। ধারনা করে হচ্ছে আইফোন ৬ এর আকার বর্তমানে বাজারে থাকা আইফোন ফাইভএস কিংবা ফাইভসি থেকে বড় হবে।

i phone6_techshohor

বর্তমান স্মার্টফোনের বাজারে বড় আকারের ফোনের চাহিদা বেশি। স্যামসাংয়ের বড় পর্দার ফোনগুলো জনপ্রিয়তা পাচ্ছে। এ জন্য অ্যাপলও ৪.৭ অথবা ৫.৭ ইঞ্চি ডিসপ্লের আইফোন আনতে পারে। এতে ব্যবহার করা হবে আগের আইফোনের তুলনা দ্রুত গতির প্রসেসর। ২০১৪ সালের সেপ্টেম্বর কিংবা অক্টোবরে নতুন আইফোনটির বাজারজাত শুরু হতে পারে।

আইপ্যাড প্রো
আইফোনের সাথে বড় আকৃতির ট্যাবলেট ডিভাইস আনতে পারে টেক জায়ান্টটি। বড় আকৃতির আইপ্যাড নিয়ে শুরু হয়ে গেছে গুজব। বর্তমানে ৭ ইঞ্চির আইপ্যাড মিনি এবং ৯.৭ ইঞ্চির আইপ্যাড বাজারে রয়েছে।

ওয়ালস্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়েছে, বড় আকারের আইপ্যাড নিয়ে বাছারে ছাড়ার প্রস্তুতি নিচ্ছে অ্যাপল। এটির স্ক্রিন সাইজ হতে পারে ১২ ইঞ্চি । যা আগামী গ্রীষ্মে উন্মোচন করা হতে পারে। এ ছাড়া এশিয়া সাপ্লাই চেইনের সূত্র ধরে এ খবর প্রকাশ করেছে প্রযুক্তি বিষয়ক সাইট ডিজিটাইমস। এতেও একই কথা বলা হয়েছে।

ipad_macbook_air_techshohor

এখন আগামী গ্রীষ্ম পর্যন্ত অপেক্ষার পালা অ্যাপল কি সত্যিই ১২ ইঞ্চির আইপ্যাড আনছে কি না তা দেখার?

আইওয়াচ
নতুন বছরের পণ্য হিসাবে সবচেয়ে বেশি যেটি নিয়ে গুজব তা হলো অ্যাপলের স্মার্টঘাড়ি ‘আইওয়াচ’। গত বছর নানা সংবাদ মাধ্যমে এ নিয়ে তথ্য প্রকাশিত হয়েছে। অক্টোবরে আধুনিক প্রযুক্তির এ ঘড়িটি বাজারে আসতে পারে বলে এখন পর্যন্ত প্রকাশিত খবরে জানা গেছে। বর্তমানে এ নিয়ে পরীক্ষা নিরীক্ষা চালাচ্ছে জায়ান্টটির গবেষকরা। পরীক্ষার জন্য তারা দুটি প্রোটো টাইপ ইউনিট ব্যবহার করছে।

apple iwatch_techshohor

স্মার্টঘড়িটির ডিসপ্লে সাইজ ১.৩ থেকে ১.৭ ইঞ্চি হতে পারে। আর এতে ১০০ এমএএইচ ব্যাটারি ব্যবহার হবে এ তথ্য শোনা যাচ্ছে।

অ্যাপল টেলিভিশন
টেলিভিশনের বাজারে গুগল, স্যামসাং ও এলজির যুদ্ধ চলছে। এ প্রতিযোগিতায় সামিল হতে যাচ্ছে অ্যাপল। ২০১৪ সালের যে কোনো মাসে আসছে বিলাসবহুল ব্র্যান্ড অ্যাপলের টিভি সেট। স্মার্ট এ টিভির আকার হতে পারে ৩২ এবং ৩৭ ইঞ্চির।

apple iTV_techshohor

আইওএস ৭ থেকে অনুপ্রেরণা নিয়ে টিভি তৈরির কনসেপ্ট নেয় অ্যাপল। এখন দেখার অপেক্ষা টেলিভিশনের বাজারে কতটুকু রাজত্ব করতে পারে নতুন এ পণ্যটি।

অপারেটিং সিস্টেম আপডেট
প্রতি বছরে অ্যাপল তাদের মোবাইল ফোন এবং পিসি অপারেটিং সিস্টেমের জন্য নতুন সংস্করণ উম্মুক্ত করে। এবারও আইফোনের জন্য নতুন করে আইওস ৮ আনতে পারে অ্যাপল। এ ছাড়া ম্যাক প্রোর জন্য ওএসএক্স ১০.১০ চলতি বছরে আরও উন্নত ফিচারযুক্ত করে উম্মুক্ত করা হতে পারে।

Related posts

*

*

Top