Maintance

৮৮ বছরের পুরনো রোবট আসছে নতুন করে

প্রকাশঃ ১:৫১ অপরাহ্ন, মে ১৪, ২০১৬ - সর্বশেষ সম্পাদনাঃ ১:৫১ অপরাহ্ন, মে ১৪, ২০১৬

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যুক্তরাজ্যের বিজ্ঞান যাদুঘর দেশটির ৮৮ বছরের পুরনো একটি রোবট নতুন করে বানানোর উদ্যোগ নিয়েছে। রোবটটি নতুন করে বানাতে ফান্ড সংগ্রহ করতে কিকস্টারর্টার নামের একটি ক্যাম্পেইনও শুরু করেছে তারা।

এরিক নামের সেই রোবটটি বানানো হয়েছিল ১৯২৮ সালে। এটি যুক্তরাজ্যের প্রথম মানবাকৃতির রোবট। রোবটটি সে সময় নড়াচড়া ও কথা বলে দর্শকদের মুগ্ধ করতো। রোবটটি ভবিষ্যতের প্রযুক্তি হিসেবে সারাবিশ্বে ভ্রমণ শুরু করে। তবে ১৯৩০ সালের দিকে তা বন্ধ হয়ে যায়।

রোবটটি নতুন করে বানানোর জন্য যাদুঘর কর্তৃপক্ষ ৩৫ হাজার (৫০ হাজার মার্কিন ডলার) পাউন্ড সংগ্রহ অভিযান শুরু করেছে। শুরুর প্রথম চারদিনে ছয় হাজার পাউন্ড সংগ্রহ করা হয়েছে।

eric the robot-techshohor

এই রোবটটি বানিয়েছিল বৃটিশ মানিকজোড় উইলিয়াম এইচ রিচার্ডস ও অ্যালান র‌্যাফেল। অ্যালুমিনিয়ামের এই রোবটটির ওজন ৪৫ কেজি। রোবটটি দাঁড়িয়ে থাকার পাশাপাশি নড়াচড়া ও মাথা নাড়াতে পারতো। সবচেয়ে আকর্ষণীয় ছিল এটির কথা বলা।

রোবটটি সম্পর্কে লন্ডন বিজ্ঞান যাদুঘরের কিউরেটর বেন রাসেল বলেন, এরিক আমাদের ইতিহাসের একটা অসাধারণ জায়গা দখল করে আছে। আজকের রোবট সম্পর্কে আমাদের যা ধারণা তার সবই এই রোবটে আছে।

বিবিসি অবলম্বনে শামীম রাহমান

*

*

Related posts/