Maintance

সুইফটটে ফের হ্যাকারদের হানা

প্রকাশঃ ৩:৪২ অপরাহ্ন, মে ১৩, ২০১৬ - সর্বশেষ সম্পাদনাঃ ৩:৪২ অপরাহ্ন, মে ১৩, ২০১৬

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বাংলাদেশ ব্যাংক থেকে ৮১ মিলিয়ন মার্কিন ডলার হ্যাকিংয়ের রেশ কাটতে না কাটতেই একই কায়দায় ফের হ্যাকিংয়ের ঘটনা ঘটেছে। ফিনান্সিয়াল মেসেজিং নেটওয়ার্ক সুইফট এ তথ্য জানিয়েছে।

তবে কোন ব্যাংকে হ্যাকিংয়ের ঘটনা ঘটেছে তা জানায়নি সুইফট।

সুইফট জানিয়েছে, এবার একটি বাণিজ্যিক ব্যাংককে টার্গেট করেছে হ্যাকাররা। হ্যাকারদের এখনও শনাক্ত করা সম্ভব হয়নি। গত ফেব্রুয়ারিতে বাংলাদেশে ব্যাংকে হ্যাকিংয়ের সময় যে পদ্ধতি অবলম্বন করেছিল হ্যাকাররা, এই হ্যাকিংয়েও ঠিক একই পদ্ধতি ব্যবহার করা হয়েছে।

bank hacking-techshohor

বিশ্বব্যাপী প্রায় এগারো হাজার অর্থনৈতিক প্রতিষ্ঠান সুইফটের নেটওয়ার্কের মধ্যে অর্থ লেনদেন করে। ধারণা করা হচ্ছে, সুইফটের বিশেষ অপারেশনাল সিস্টেম নিয়ন্ত্রণে নিয়ে এই হ্যাকিংয়ের ঘটনাটি ঘটানো হয়েছে। ইতোমধ্যে ওই ব্যাংক থেকে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নেয়া হয়েছে বলে জানিয়েছে সুইফট কর্তৃপক্ষ।

চলতি বছরের ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকে থাকা বাংলাদেশ ব্যাংকের চলতি হিসাব থেকে ১০ কোটি ১০ লাখ ডলার চুরি হয়। এর মধ্যে ৮ কোটি ১০ লাখ ডলার গেছে ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং কর্পোরেশনে।

এরপর ১৫ মার্চ মতিঝিল থানায় বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট অ্যান্ড বাজেটিং ডিপার্টমেন্টের ব্যাংক অফিস অব দ্য ডিলিং রুমের যুগ্ম পরিচালক যোবায়ের বিন হুদা এ ঘটনায় মামলা দায়ের করেন। এই অর্থ চুরির ঘটনায় ইতোমধ্যে পদত্যাগ করেছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান।

বিবিসি অবলম্বনে শামীম রাহমান

*

*

Related posts/