কোরিয়ায় চালু হচ্ছে ৫জি

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বের সবচেয়ে বেশি ইন্টারনেট ব্যবহারকারী দেশ দক্ষিণ কোরিয়ায় চালু হতে যাচ্ছে পঞ্চম প্রজন্মের (৫জি) ইন্টারনেট সেবা। ১৫০ কোটি ডলারের এই উদ্যোগের ফলে বড় বড় মুভিও কয়েক সেকেন্ডে ডাউনলোড করা যাবে।

দেশটির বিজ্ঞান মন্ত্রণালয় জানিয়েছে, আগামী ছয় বছরের মধ্যে এটি পূর্ণাঙ্গভাবে চালু হবে। গতির দিক দিয়ে হবে ৪জি’র এক হাজার গুণ।

5g internet speed-TechShohor

মন্ত্রণালয়ের একও বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘আমরা ১৯৯০ সালে ২জি দিয়ে, ২০০০ সালে ৩জি দিয়ে এবং ২০১০ সালে ৪জি দিয়ে জাতীয় প্রবৃদ্ধি বাড়িয়েছি। এখন সময় এসেছে ৫জি’র জন্য প্রস্তুত হওয়ার।’

ইউরোপ, চীন ও যুক্তরাষ্ট্রও ৫জি চালুর জন্য জোর গবেষণা চালিয়ে বলে এতে উল্লেখ করা করা হয়। তাই আগামী কয়েক বছরের মধ্যেই এ মার্কেটে তুমুল প্রতিদ্বন্দ্বিতা শুরু হবে।

বর্তমান পরিকল্পনা অনুযায়ী, ২০১৭ সালে পরীক্ষামুলক ৫জি এবং ২০২০ সালে পূর্ণাঙ্গ বাণিজ্যিক ৫জি চালু হবে কোরিয়ায়। এতে মূল আলট্রা-এইচডি কোয়ালিটির মিডিয়া ও দ্রুতগতির সোশ্যাল নেটওয়ার্কের প্রতি গুরুত্ব দেওয়া হবে। সংশ্লিষ্ট ব্যবহারগুলো ২০২০ সাল থেকে ২০২৬ সাল পর্যন্ত এ খাত থেকে ৩৩১ ট্রিলিয়ান উওন আয় করতে পারবে বলে ভবিষৎবানী করা হয়েছে।

কোরিয়ার শীর্ষ ফোন অপারেটর এসকে টেলিকম ও কোরিয়া টেলিকম এবং দুই ফোন নির্মাতা স্যামসাং ও এলজির কাছেও এ ব্যাপারে সাহায্য চেয়েছে সরকার। স্যামসাং এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। কোরিয়ান এই কোম্পানিটি বিশ্বের স্মার্টফোন বাজারের সিংহভাগ দখলে রেখেছে বর্তমানে।

– টাইমস অফ ইন্ডিয়া অবলম্বনে হাসান শাহরিয়ার

Related posts

*

*

Top