Maintance

বন্ধ হচ্ছে ডিজনির ভিডিও গেইম ইউনিট

প্রকাশঃ ১০:৩০ অপরাহ্ন, মে ১১, ২০১৬ - সর্বশেষ সম্পাদনাঃ ৯:০৭ অপরাহ্ন, মে ১১, ২০১৬

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্ব যখন মোবাইল গেইমে ঝুঁকছে তখন ভিডিও গেইমের ইউনিট বন্ধ করার ঘোষনা দিয়েছে ডিজনি। সময়ের সাথে বাজার পরিবর্তিত হওয়ায় গেইম ইউনিটকে ঝুঁকিপূর্ণ মনে করছে প্রতিষ্ঠানটি। আর তাই এর গেইম ইউনিট ডিজনি ইনফিনিটি লাইনস বন্ধ করা হচ্ছে।

২০০৫ সালে সল্ট লেক সিটিভিত্তিক অ্যাভাল্যাঞ্চে সফটওয়্যার অধিগ্রহণ করে ডিজনি। ২০০৫ সালে চালু হয় ডিজনি ইনফিনিটি। এ প্লাটফর্মেই ‘পাইরেটস অব দ্য ক্যারিবিয়ান’ এর চরিত্রগুলো একই ডিজিটাল স্যান্ডবক্সে আনে প্রতিষ্ঠানটি।

প্রতিষ্টানটি চালুর পরেই ডিজনির ইন্টার‍্যাক্টিভ ব্যবসা মুনাফাজনক হয়। এর আগের কয়েক বছর লোকসান হচ্ছিলো। গতবছরেও ডিজনির চালু করা খেলনাগুলোয় এ ইউনিটটি ভূমিকা রাখে। গত গ্রীষ্মে ইউনিটটি অন্ত:ক্রিয়াশীল বিভাগের সাথে একীভূত করা হয়। কিন্তু ইনফিনিটির বিক্রি কমে যাওয়ায় ডিজনির ভোক্তা পণ্য ইউনিট ক্ষতির সম্মুখীন হয়।

Disney Infinity - Selena Gomez - TechShohor

ইতিমধ্যেই ডিজনি ৩০০ কর্মী ছাটাইয়ের পরিকল্পনাও করেছে। অ্যাভাল্যাঞ্চে সফটওয়্যার থেকেই কর্মী ছাটাই হচ্ছে।

এ বিষয়ে প্রধান নির্বাহী কর্মকর্তা বব আইগার জানান, ব্যবসা পরিবর্তন হয়েছে। ভিডিও গেইমে এখন আমরা আত্মবিশ্বাসী নই। তাই এ ইউনিটটি বন্ধ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

গত জানুয়ারি-মার্চ প্রান্তিকে ডিজনির আয় করে ১ হাজার ২৯৭ কোটি ডলার। যদিও ওয়াল স্ট্রিট জার্নাল এটি ১ হাজার ৩২৬ কোটি ডলার হতে পারে বলে ধারণা করেছিলো। পাশাপাশি প্রতিষ্ঠানটির শেয়ারের দামও কমার পথে।

এপি অবলম্বনে ফারজানা মাহমুদ পপি

*

*

Related posts/