Maintance

দেশে তথ্য-প্রযুক্তি খাতের বাজার ৬৫ কোটি ডলার

প্রকাশঃ ৩:০০ অপরাহ্ন, মে ১১, ২০১৬ - সর্বশেষ সম্পাদনাঃ ৩:৩৭ অপরাহ্ন, মে ১১, ২০১৬

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বাংলাদেশে তথ্য-প্রযুক্তি খাতের (টেলিকম বাদ দিয়ে) বাজার ৬৫ কোটি মার্কিন ডলার ছাড়িয়ে গেছে। ২০২১ সাল নাগাদ এই খাতটি থেকে পাঁচশো কোটি মার্কিন ডলার রফতানি আয় করার পরিকল্পনা করছে সরকার।

সম্প্রতি সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠিত ওয়ার্ল্ড সামিট অন দ্য ইনফরমেশন সোসাইটি (ডব্লিউএসআইএস) ফোরামে এসব কথা জানিয়েছেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর যুগ্ম-মহাসচিব মোস্তাফিজুর রহমান সোহেল।

এই সামিটে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি ও অনলাইন নির্ভর ব্যবসার অগ্রযাত্রা, সক্ষমতা ও সম্ভাবনাকে তুলে ধরা হয়। এ সময় তিনি বলেন, বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের অগ্রযাত্রা এখন বিশ্ব স্বীকৃত। বিশ্বের শীর্ষ তথ্য-প্রযুক্তি কোম্পানি ও বিনিয়োগ প্রতিষ্ঠান বাংলাদেশের বাজারে বিনিয়োগ করছে।

WSIS Forum

Symphony 2018

মোস্তাফিজুর রহমান বলেন, বেসিস সরকারের সঙ্গে যৌথভাবে প্রয়োজনীয় পলিসি তৈরি, প্রশিক্ষিত দক্ষ জনশক্তি বৃদ্ধি ও তাদের মানোন্নয়ন, সরকারের বিভিন্ন খাতে তথ্য-প্রযুক্তির ব্যবহার নিশ্চিত ও আন্তর্জাতিক বাজারে ব্র্যান্ডিং করছে।

তিনি আরও বলেন, বাংলাদেশে তথ্যপ্রযুক্তি ও ই-ব্যবসায়ে বিনিয়োগ করার এখনই সময়। কারণ বাংলাদেশই তথ্যপ্রযুক্তির পরবর্তী গন্তব্যস্থল।

অনুষ্ঠানে বাংলাদেশ ছাড়াও শ্রীলংকা এবং জাম্বিয়ার ব্যবসার অভিজ্ঞতা তুলে ধরা হয়।

শামীম রাহমান

আরও পড়ুন: 

*

*

Related posts/