১০৬ বছর বয়সী ফেইসবুক ব্যবহারকারী কির্চমায়ার

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ১০৬ বছর বয়সী এডিথ কির্চমায়ার, ফেইসবুকে সবচেয়ে প্রবীণ নিবন্ধনকারী। শুধু ফেইসবুকেই প্রবীণ নন তিনি, ক্যালিফোর্নিয়ার সবচেয়ে পুরাতন ড্রাইভিং লাইসেন্সধারী এবং ইউনিভার্সিটি অব শিকাগোর সবচেয়ে প্রবীণ ডিগ্রিধারীও কির্চমায়ার।

সংশ্লিষ্ঠরা জানিয়েছেন, এডিথ কির্চমায়ার ১০৫তম জন্মবার্ষিকীতে তার বন্ধুদের মাধ্যমে এই অ্যাকাউন্টটি খোলেন। আর ফেইসবুকে সবচেয়ে প্রবীণ ব্যবহারকারী হওয়ায় তিনি কিছু পরিমাণ অর্থও পান। এই মুহুর্তে অন্য কোনো সামাজিক যোগাযোগ সাইট ব্যবহারেরও কোনো ইচ্ছা নাই তার।

Edythe Kirchmaier-TechShohor

যখন এডিথ কির্চমায়ার ফেইসবুকে তার অ্যাকাউন্ট খোলেন তখন তিনি তার সঠিক জন্মসাল (১৯০৮) দিতে পারেন নাই। কারণ সে সময়ে সাইটে এত আগের সাল যুক্ত করার সুযোগ ছিলো না। ফেইসবুকের প্রকৌশলীরা তার বয়স যাচাই বাছাই করে প্রায় এক মাস পর তার জন্মসাল যুক্ত করেন।

এডিথ কির্চমায়ার বলেন, “পরিবার পরিজনদের সাথে প্রতিদিন যোগাযোগ রাখার সুবিধার জন্যই ফেইসবুক ব্যবহার করি। এছাড়া আমি আমার স্ট্যাটাসের মাধ্যমে বিভিন্ন ধরণের সহায়তার কাজে উৎসাহ প্রদান করার চেষ্টা করি”।

টেলিগ্রাফ ও ক্যান্ডেল স্টিক টেলিফোনের যুগে জন্মগ্রহণ করা এডিথ কির্চমায়ার এখনো কলমের জোরের প্রতি বিশ্বাসী। তিনি ৪১ বছর ধরে সান্তা বারবারায় চ্যারিটি ফাউন্ডেশন ‘ডিরেক্ট রিলিফ’ অফিসের কার্যক্রম পরিচালনা করছেন এবং সকল দাতাদের কাছে হাতে লেখা শুভেচ্ছাপত্র পাঠিয়ে আসছেন।

এডিথ কির্চমায়ার ব্যক্তিগত ফেইসবুক পেইজে প্রায় ৪৫ হাজার ভক্ত রয়েছে এবং তার পরিচালিত ‘ডিরেক্ট রিলিফ’ এর ফ্যান পেইজটির ভক্তের সংখ্যা প্রায় এক লাখ ৫ হাজার। তিনি ফেইসবুক ছাড়া অন্য কোনো সোশ্যাল মিডিয়া সাইটে নিবন্ধন করবেন না বলে জানিয়েছেন।

– টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে তুহিন মাহমুদ

Related posts

*

*

Top