Maintance

আর্থিক খাতে সাইবার নিরাপত্তা প্রথম বিবেচ্য

প্রকাশঃ ৫:৩৯ অপরাহ্ন, মে ৭, ২০১৬ - সর্বশেষ সম্পাদনাঃ ৫:৩৯ অপরাহ্ন, মে ৭, ২০১৬

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বব্যাপী এখন আর্থিক ও ব্যাংক খাতে সাইবার আক্রমণের ঝুঁকি বেড়েছে। আর্থিক বা ব্যাংক খাতের সেবা সব শ্রেণী-পেশার মানুষের কাছে পৌঁছে দিতে হলে এর নিরাপত্তার দিকটি প্রথমে বিবেচনায় নিতে হবে। এটা যেকোনো দেশের আর্থিক খাতের অন্যতম অগ্রাধিকার হওয়া উচিত বলে মনে করেন সাইবার নিরাপত্তা নিয়ে আয়োজিত সেমিনারের বক্তারা।

শনিবার রাজধানীর মিরপুরে সিটিও ফোরাম আয়োজিত ‘সাইবার হুমকী প্রতিরোধ : ভঙ্গের জন্য অপেক্ষা না করে ঝুঁকি মোকাবিলায় প্রস্তুতি’ শীর্ষক সেমিনারে বক্তারা এসব কথা বলেন।

সিটিও ফোরাম বাংলাদেশের সভাপতি তপন কান্তি সরকারের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য দেন বাংলাদেশে ব্যাংকের এক্সিকিউটিভ ডিরেক্টর শুভংকর শাহা।

CTO
তিনি বলেন, সরকারী কর্মকাণ্ড পরিচালনা ও ব্যবসা বাণিজ্যের প্রসারে সাইবার নিরাপত্তার ভূমিকা গুরুত্বপূর্ণ। আর এটা যদি হুমকি হয় তাহলে পুরো সিস্টেম ভেঙ্গে পড়তে বাধ্য। ডিজিটাল বাংলাদেশ গড়তে হলে সাইবার নিরাপত্তার দিকে বিশেষ নজর দিতে হবে।

শুভংকর শাহা বলেন, প্রতিটি ব্যাংকের নিরাপত্তার জন্য আলাদা আলাদা ব্যবস্থা রয়েছে। এই ব্যবস্থাকে আরও শক্তিশালী করতে হবে। সাইবার আক্রমণের জন্য অপেক্ষা না করে তার আগেই ব্যবস্থা নিতে হবে।

কোনো প্রতিষ্ঠানের শাখা খোলার আগেই সাইবার নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করার উপর জোর দিয়ে একটি বক্তব্য দেন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ স্টিভেন দেশা। তিনি প্রাতিষ্ঠানিক নিরাপত্তার জন্য পারস্পরিক যোগাযোগ বাড়ানোর উপর গুরুত্বারোপ করেন।

পরে কয়েকটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মধ্য দিয়ে বিশ্বব্যাপী সাইবার হুমকী মোকাবিলা এবং এর করণীয় নিয়ে আলোচনা করা হয়েছে।

সাইবার নিরাপত্তা নিয়ে সেমিনারের এই যৌথ আয়োজন করেছে সিটিও ফোরাম এবং বিআইবিএম।

সবশেষে একটি প্যানেল আলোচনায় অংশ নেন বাংলাদেশ ব্যাংক ম্যানেজমেন্ট ইন্সটিটিউটের অধ্যাপক এস এ চৌধুরী, সাউথ ইস্ট ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর মাইনুদ্দীন চৌধুরী, পূবালী ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর মোহাম্মদ আলী, বিআইবিএম এর সহযোগী অধ্যাপক মাহবুবুর রহমান আলম, নিরাপত্তা বিশেষজ্ঞ স্টিভেন দেশা, স্টিভেন লেডজিয়ান এবং শুভেন্দু শাহা।

ইমরান হোসেন মিলন

*

*

Related posts/