গুগল যেভাবে দ্রুতগতির ইন্টারনেট সেবা দেয়

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দ্রুত গতির ইন্টারনেট সেবা প্রদানের উদ্যোগে গুগল ২০১২ সালের প্রথম দিকে ‘গুগল ফাইবার’ নামে একটি প্রকল্প চালু করে। ডাউনলোড এবং আপলোড উভয় ক্ষেত্রেই ব্যবহারকারীরা পাচ্ছে প্রতি সেকেন্ডে ১ গিগাবিট, যা মার্কিন যুক্তরাষ্ট্রের গড় গতির চেয়ে ১০০ গুণ আর বাংলাদেশের হিসাবে ১ হাজার গুণ দ্রুত। আসুন দেখে নেওয়া যাক গুগল কিভাবে এই সেবা দিচ্ছে।

গুগল ফাইবার
গুগল ফাইবার হলো টেক জায়ান্ট গুগলের একটি প্রকল্প। এর মাধ্যমে এক গিগাবিট পার সেকেন্ডের ইন্টারনেট সেবা পাওয়া যায়। সেকেন্ডেই ডাউনলোড করা যায় এইচডি মুভি। বর্তমানে এই সেবাটি ক্যানসাস সিটি ও প্রোভোতে পাওয়া যাচ্ছে।

Google-Fiber-Space-TechShohor

এক হাজার মেগাবিটস পার সেকেন্ড
এক গিগাবিট পার সেকেন্ড হলো এক হাজার মেগাবিট পার সেকেন্ড সংযোগ। গুগল জানায়, বর্তমানে আমেরিকায় যে ইন্টারনেট সংযোগ রয়েছে তার থেকে ১০০ গুন দ্রুতগতির হলো এক গিগাবাইট পার সেকেন্ড সংযোগ।

ফিচার
গুগল ফাইবারের মাধ্যমে একই সাথে আটটি টেলিভিশন প্রোগ্রাম রেকর্ড করা যায় এবং ৫০০ ঘন্টার হাই ডেফিনেশন প্রোগ্রামিং সংরক্ষণ করা যায়। গুগল বর্তমানে দু্ই টেরাবাইট স্টোরেজ সুবিধা দিচ্ছে গুগল ফাইবারের সাথে।

ব্যবহার
গুগল ফাইবারের মাধ্যমে ব্যবহারকারীরা তাদের ট্যাবলেট অথবা স্মার্টফোনকে ভয়েস নির্ভর রিমোর্ট কন্ট্রোল হিসেবে ব্যবহার করতে পারবেন। গুগলের মতে, দুর থেকে নিয়ন্ত্রনের জন্য ফাইবার টেলিভিশন যেকেনো সমর্থিত অ্যান্ড্রয়েড ও আইওএস ডিভাইসে ইনস্টল করা যায়।

Google-Fiber-Boxes-TechShohor

এক টেরাবাইট ক্লাউড স্টোরেজ
গুগল তার ব্যবজারকারীদের গুগল ড্রাইভে এক টেরাবাইট ক্লাউড স্টোরেজ সুবিধা দেয়। টেক জায়ান্টটি জানায়, গুগল ফাইবারের সেবা হিসেবে থ্রিএক্সথ্রি মিমো অ্যান্টেনা এবং ডুয়াল কনকারেন্ট রেডিওর মাধ্যমে ৮০২.১১এ/বি/জি/এন এর ওয়াইফাই স্পিড পাওয়া যায়।

মাসিক সাবক্রিপশন ফি
গুগল মাসিক ভিত্তিকে দ্রতগতির ইন্টারনেটের ফি নির্ধারণ করে। এক্ষেত্রে গ্রাহকদের টেলিভিশন প্রোগ্রাম দেখার জন্যও বাড়তি চার্জ দিতে হয়।

কনস্ট্রাকশন ফি
গুগল ফাইবার সংযোগের জন্য গ্রাহকদের ৩০ ডলার চার্জ গুনতে হয়। এর মাধ্যমে তারা বাড়ি পর্যন্ত গিগাবিট সম্পন্ন ফাইবার ক্যাবল সংযোগ পায়। গুগল জানায়, এই ফি শুধুমাত্র ফাইবার ও ইন্টারনেট সংযোগ দেওয়া বাবদ নেওয়া হয়।

Google-Fiber-Boxes-2-TechShohor

নেটওয়ার্ক আরও বাড়বে
এই বছরের মাঝামাঝি সময়ে গুগল তাদের ‘গুগল ফাইবার’ নেটওয়ার্ককে অস্টিনে সম্প্রসারণ করবে বলে জানিয়েছে। ক্ষুদ্র ব্যবসায়ীদের উপযোগিও এ ধরণের সেবা আনা হবে বলে গুগল পরিকল্পনা করছে।

– দ্য ইকোনোমিক টাইমস অবলম্বনে 

Related posts

*

*

Top