নৌ, আকাশ ও রেলেও উচ্চগতির ইন্টারনেট !

শাহরিয়ার হৃদয়, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যুক্তরাজ্যের নৌ, আকাশ ও রেলপথের যাত্রীরা এখন থেকে দ্রুত গতির ব্রডব্যান্ড ইন্টারনেট পাবেন। ব্রিটিশ টেলি যোগাযোগ নিয়ন্ত্রণ অধিদপ্তর (অফকম) নতুন এক স্যাটেলাইটের অনুমোদন দিয়েছে। এতে ভ্রমনকারীরা ইন্টারনেট ব্যবহারের এ সুযোগ পাবেন।

এসব যানে এক ধরনের সিগন্যাল রিসিভার বসানো হবে। পৃথিবীর কক্ষপথে ঘুরতে থাকা স্যাটেলাইট থেকে রিসিভারগুলো তথ্য সংগ্রহ করবে।

internet train_techshohor

সংশ্লিষ্টরা আশা করছেন, প্রতিটি রিসিভার বা আর্থ স্টেশন ৫০ এমবিপিএস গতির ইন্টারনেট পাবে। প্রত্যকে যাত্রী গড়ে ১০ এমবিপিএস গতিতে তা ব্যবহার করতে পারবেন।

তবে সমালোচকরা বলছেন, জন পরিবহন ব্যবস্থায় এ সুবিধা দেওয়ার আগে ঘরোয়া ইন্টারনেটের গতি বাড়ানোর জন্য উদ্যোগ নেওয়া উচিত ছিল অফকমের।

এ পদ্ধতিতে নতুন প্রযুক্তির কিছু অ্যান্টেনা ব্যবহার করা হবে। যেটি কোনো চলন্ত বস্তুতেও নিখুঁতভাবে সিগন্যাল পাঠাতে পারে। এতে সব সময় দ্রুতগতির ইন্টারনেটের আওতায় থাকা যাবে। এ জন্য উচ্চ ফ্রিকোয়েন্সির স্পেকট্রাম শিগগির বরাদ্দ করবে অফকম।

অফকোমের কর্মকর্তা ফিলিপ মার্নিক এ ব্যাপারে বলেন, ‘আমরা চাই যাত্রীরা চলন্ত অবস্থায়ও উচ্চগতির ব্রডব্যান্ডের আওতায় আসুক, যে ধরনের গতি তারা বাসাতে পেতে চান।’

বর্তমানে যদিও অনেক যানবাহনে ইন্টারনেট সুবিধা রয়েছে, তবে গতি তেমন বেশি নয়। ব্যবহার করতেও সমস্যা। সে কারণে একটি নির্দিষ্ট কর্তৃপক্ষের অধীনে ব্রিটেনের পুরো যোগাযোগ ব্যবস্থাকে উচ্চগতির ইন্টারনেটের আওতায় আনার পরিকল্পনা করে অফকম। আগামী ফেব্রুয়ারি নাগাদ বিভিন্ন যানবাহনে এর ব্যবহার শুরু হতে পারে।

– বিবিসি অবলম্বনে

Related posts

*

*

Top