আবার হ্যাক মাইক্রোসফট

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চলতি বছরের শুরুটা ভালো যাচ্ছে না মাইক্রোসফটের। একের পর এক হ্যাকের শিকার হচ্ছে সফটওয়্যার জায়ান্টটি। জানুয়ারিতে তৃতীয় বারের মত হ্যাকিংয়ের কবলে পড়েছে তারা।

এবারও সেই সিরিয়ান হ্যাকার দল সিরিয়ান ইলেকট্রনিক আর্মি (এসইএ)। টুইটার অ্যাকাউন্টের পর এবার মাইক্রোসফটের নিজস্ব ব্লগ হ্যাক করেছে সংগঠনটি।

হ্যাকার গ্রুপটি সোমবার এমএস অফিস ব্লগটি হ্যাক করার পর ব্লগে ‘হ্যাকড বাই সিরিয়ান ইলেকট্রনিক আর্মি’ লিখে পোস্ট করে।

microsoft twitter hack_techshohor

হ্যাক হওয়া ব্লগের মাধ্যমে এসইএ আরও জানায়, ‘তোমাদের সিএমএস পরিবর্তন করলে তা কোনো কাজে আসবে না- যদি তোমাদের কর্মীরা হ্যাক হয়ে যায় এবং তারা এ সম্বন্ধে কিছুই না জানে।’ এ রকম একাধিক পোস্টও শেয়ার করে তারা।

এসইএ ব্লগটি হ্যাক করার পর তাদের টুইটার একাউন্ট থেকেও হ্যাক হওয়া এমএস অফিস ব্লগের স্ক্রিনশর্ট পোস্ট করে।

ধারণা করা হচ্ছে, এসইএ মাইক্রোসফটের কিছু কর্মীর ব্যক্তিগত তথ্য চুরি করছে। এর ফলে এসব তথ্য ব্যবহার করে ব্লগ ও টুইটার একাউন্ট হ্যাক করা সম্ভব হচ্ছে।

এর আগে টুইটার অ্যাকাউন্ট হ্যাক করে মাইক্রোসফটকে সাবধান করে দিয়েছিল এসইএ। হ্যাকার সংগঠনটি তাদের কার্যক্রম চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছিল। ব্লগ হ্যাক হওয়ার মাধ্যমে তা প্রমান করল তারা।

এর আগে টুইটার অ্যাকাউন্ট হ্যাক হবার পর ব্লগের নিরাপত্তা বাড়াতে সাইটটি নতুন করে ডিজাইন করেছিল মাইক্রোসফট। সেই নতুন ব্লগই হ্যাক করেছে এসইএ।

মাইক্রোসফট হ্যাকিংয়ের কথা স্বীকার করে সাইটটি স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনা হয়েছে বলে জানিয়েছে। তবে কোনো ব্যবহারকারীর তথ্য হ্যাক হয়নি বলে জানায় প্রতিষ্ঠানটি।

২০১৪ সালের প্রথম দিনেই মাইক্রোসফটের অনলাইন ইন্টারনেটভিত্তিক ভিডিও যোগাযোগের মাধ্যম স্কাইপিও হ্যাকের শিকার হয়েছিল। এরপর হ্যাক হয় মাইক্রোসফটের টুইটার একাউন্ট হ্যাক ।

সাম্প্রতিক সময়ে শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠান এবং মার্কিন সরকারের সঙ্গে সাইবার অপরাধ বিরোধী জোট গড়ে সমালোচক-ক্রেতা উভয় পক্ষের প্রশংসা পায় মাইক্রোসফট। কিন্তু এসইএ একাধিকবার তাদের একাউন্ট হ্যাক করে সাইবার আক্রমণ ঠেকাতে মাইক্রোসফটের সাফল্যকে প্রশ্নের মুখে ফেলে দেয়।

– বিবিসি ও পিসি ওয়ার্ল্ড অবলম্বনে

Related posts

*

*

Top