Maintance

গার্লস ইন আইসিটি উপলক্ষে চাকরি মেলা

প্রকাশঃ ২:১৭ অপরাহ্ন, এপ্রিল ৩০, ২০১৬ - সর্বশেষ সম্পাদনাঃ ২:৫৭ অপরাহ্ন, এপ্রিল ৩০, ২০১৬

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : তথ্যপ্রযুক্তি খাতে নারীদের অংশগ্রহণ বাড়াতে দেশেও পালিত হচ্ছে গার্লস ইন আইসিটি দিবস।

বিশ্বজুড়ে দিবসটি বৃহস্পতিবার পালন করা হলেও বাংলাদেশে তা শুক্রবার উদযাপন করা হয়। তবে এ উপলক্ষে দেশে ১০ দিনের কর্মসূচী পালন করা হচ্ছে।

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) ও বাংলাদেশ ওপেন ইন আইটি (বিডব্লিউআইটি) গত ২০ এপ্রিল থেকে দেশব্যাপী গার্লস ইন আইসিটি দিবসের এ কার্যক্রম হাতে নেয়। এর পর্দা নামছে শনিবার। এ দিন বিকেলে সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হবে এবারের আয়োজন।

Girls-ICT-techshohor

এরআগে শুক্রবার রাজধানীর ফার্মগেটে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকে চাকরি মেলা, নারী আইসিটি ব্যক্তিত্বদের সঙ্গে সাক্ষাৎ, সেমিনারের আয়োজন করা হয়।

চাকরি মেলার উদ্বোধন করেন ইউপিএ’র উপাচার্য অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী। এ সময় আরও উপস্থিত ছিলেন কথাসাহিত্যিক আনিসুল হক।

তথ্যপ্রযুক্তি খাতে নারীদের চাকরি  দিতে বেশ কয়েকটি স্টলে চাকরি মেলা শনিবারও চলছে। সেখানে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্য) ও আরও কয়েকটি প্রতিষ্ঠান চাকরি প্রার্থীদের জীবনবৃত্তান্ত সংগ্রহ করছে।

অন্যদিকে অংশগ্রহণকারী নারীরা বৃহস্পতিবার প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফটের বাংলাদেশ অফিস ঘুরে দেখেন। শুক্রবার তারা যান স্যামসাং বাংলাদেশের আর অ্যান্ড ডি সেন্টারে।

বিশ্বব্যাপী গার্লস ইন আইসিটি দিবসের আয়োজন করে আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়ন।

শুধু ঢাকায় নয়, এর বাইরেও মেয়েদের তথ্যপ্রযুক্তির শিক্ষায় শিক্ষিত করে তুলতে ও কর্মে আগ্রহী করতে রংপুর, দিনাজপুরসহ কয়েকটি এলাকায় সেমিনারসহ নানা আয়োজন করেছে আয়োজকরা।

আয়োজনের পৃষ্ঠপোষক হিসেবে রয়েছে তথ্যপ্রযুক্তিভিত্তিক ওয়েবপোর্টাল টেকশহরডটকম এবং সহযোগিতা করছে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক (ইউএপি) এবং বাংলাদেশ ইন্টারনেট সোসাইটি।

বিস্তারিত জানা যাবে এই ঠিকানায়

ইমরান হোসেন মিলন

*

*

Related posts/