নতুন বছরে প্রযুক্তি খাতের স্বপ্নের ১০ কর্মক্ষেত্র

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নতুন কর্মপরিকল্পনা নিয়ে শুরু হয়েছে অনেকের নতুন বছর। কেউবা নতুন কাজে যোগ দিয়েছেন, আবার কেউ চাকরি খোঁজার পরিকল্পনা করছেন। একই সঙ্গে বিশ্বজুড়ে লাখো শিক্ষার্থী অপেক্ষায় রয়েছেন কর্মসংস্থানের। নতুন এ কর্মশক্তির উল্লেখযোগ্য অংশ যুক্ত হয় প্রযুক্তি খাতে। তাইতো কর্মীদের কাজের উপযোগী শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর দিকে নজর সকলের।

কিন্তু কোনটি সেরা এমন দ্বিধা থাকে অনেকের মধ্যে। এ দ্বিধা কিছুটা হলেও কাটাতে ২০১৪ সালের সেরা কর্ম উপযোগী প্রতিষ্ঠান বাছাই করেছে যুক্তরাষ্ট্রের ক্যারিয়ার এবং চাকুরী বিষয়ক ওয়েবসাইট গ্লাসডোরডটকম।

Twiter Office_techshohor

বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠানের প্রায় পাঁচ লাখ কর্মীর ওপর এক জরিপ চালিয়ে ২০১৪ সালের সেরা কাজের ক্ষেত্র হতে পারে এমন ১০ প্রতিষ্ঠানের একটি তালিকা তৈরি করেছে গ্লাসডোর। কর্ম উপযোগী সেরা প্রতিষ্ঠানগুলোর শীর্ষ তিনটি সামাজিক যোগাযোগ মাধ্যম।

সবার ওপরে রয়েছে টুইটার। তথ্যপ্রযুক্তি খাতের সেরা এসব কোম্পানির কথা জানাতেই এ প্রতিবেদন। অবাক করা তথ্য হলো এ তালিকায় নেই অ্যাপল, মাইক্রোসফট, ইন্টেল, স্যামসাং, নোকিয়ার মতো কোম্পানির নাম।

প্রথম : টুইটার
সামাজিক আন্তঃযোগাযোগ মাধ্যম ও মাইক্রোব্লগিংয় সাইট টুইটার ২০১৪ সালে সেরা কর্ম উপযোগী প্রযুক্তি প্রতিষ্ঠানের তালিকায় শীর্ষে স্থান করে নিয়েছে। যুক্তরাষ্ট্রভিত্তিক কোম্পানিটি রেটিংয়ের দিক থেকে ৫ এর মধ্যে পেয়েছে ৪.৬। অথচ গতবছর তালিকায় স্থান পায়নি গত বছরের শেষ দিকে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিটি।

linkedin-office_techshohor

দ্বিতীয় : লিঙ্কেডইন
পেশাজীবীদের সামাজিক যোগাযোগের ওয়েবসাইট এটি। ২০০৩ সালে চালু সাইটটি মূলত পেশাজীবীরাই বেশি ব্যবহার করে। গত এক দশকে এ সাইটে নিবন্ধিত ব্যবহারকারীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০ কোটি। যারা ২০০ দেশের নাগরিক। সেরা কর্ম উপযোগী প্রতিষ্ঠানের তালিকায় এটি দ্বিতীয় স্থানে রয়েছে। রেটিংয়ে এটির স্কোর ৪.৬। আগের বছর অবস্থান ছিল পঞ্চম।

তৃতীয় : ফেইসবুক
ব্যবহারের দিক থেকে সামাজিক যোগাযোগ মাধ্যম হিসাবে জনপ্রিয়তার শীর্ষে রয়েছে ফেইসবুক। ২০০৪ সালে মার্ক জুকারবার্গ প্রতিষ্ঠিত কোম্পানিটিও অন্যতম একটি সেরা কর্ম উপযোগী প্রতিষ্ঠান। আগের বছর শীর্ষে থাকলেও এবার এটি দু’ধাপ পিছিয়ে গেছে। জরিপে ৪.৫ রেটিং পেয়ে তৃতীয় স্থানে নেমে এসেছে প্রতিষ্ঠানটি।

চতুর্থ : গাইডওইরে সফটওয়্যার
২০০২ সালে প্রতিষ্ঠিত সফটওয়্যার নির্মাণ কোম্পানিটি ৪.৫ রেটিং নিয়ে পঞ্চম অবস্থান দখল করে সবাইকে চমকে দিয়েছে। কেননা গত বছর তালিকাতেই ছিল না এটি।

পঞ্চম : ইন্টারএ্যাক্টিভ ইন্টেলিজেন্স
আইপি টেলিফোনি প্রতিষ্ঠানটি চালু হয় ১৯৯৪ সালে। আইপি টেলিফোন যোগাযোগ ব্যবসার জন্য কল সেন্টারের মাধ্যমে সেবা দিয়ে থাকে এটি। সেরা কর্ম উপযোগী প্রতিষ্ঠান হিসেবে ৪.৩ রেটিং পেয়ে ইন্টারএ্যাক্টিভ ইন্টেলিজেন্সের অবস্থান পঞ্চম।

google-office_techshohor

ষষ্ঠ : গুগল
১৯৯৮ সালে ল্যারি পেইড ও সের্গেই ব্রিন গুগল প্রতিষ্ঠা করেন। সার্চ ইঞ্জিন জায়ান্ট থেকে টেক বিশ্বের শীর্ষ প্রতিষ্ঠানে পরিণত হয়েছে এটি। গুগলের নতুন প্রযুক্তি অবাক করছে বিশ্বকে। সেরা কর্ম উপযোগী প্রতিষ্ঠান হিসেবে ৪.৩ রেটিং নিয়ে এর অবস্থান যষ্ঠ। আগের বছর অবস্থান ছিল তৃতীয়।

সপ্তম : অরবির্টস ওয়ার্ল্ডওয়াইড
বিশ্বব্যাপী অনলাইনে ভ্রমণ বিষয় তথ্য সেবা ও পরামর্শ প্রদানকারী প্রতিষ্ঠান অরবির্টস ওয়ার্ল্ডওয়াইড। গত বছর ১১ তম অবস্থানে থাকলেও ২০১৪ সালের পছন্দের কর্ম উপযোগী প্রতিষ্ঠান হিসাবে এটি সপ্তম স্থানে উঠে এসেছে ।  রেটিং স্কোর ৪.৩।

অষ্টম : কোয়ালকম
মাইক্রোচিপ নির্মাতা প্রতিষ্ঠান কোয়ালকম গত বছর ছিল ১৬তম অবস্থানে। তবে এবার এটির রেটিং স্কোর বেড়ে ৪.২ হয়েছে। এতে এটি অষ্টম স্থানে উঠে এসেছে। সম্প্রতি কোয়ালকম স্মার্টওয়াচ বাজারে সাড়া ফেলেছে। ৬৪ বিটের মোবাইল ফোনের উপযোগী প্রসেসর তৈরি করে কোম্পানিটি।
নবম : রিভারবেড টেকনোলজি
২০০২ সালে প্রতিষ্ঠিত নেটওর্য়াক সমস্যার সমাধান প্রদানকারী প্রতিষ্ঠান রিভারবেড টেকনোলজি । ৪.১ রেটিং নিয়ে এর অবস্থান নবম। অথচ গত বছর এটির ছিল দ্বিতীয় স্থানে।

দশম : ইন্তুআইটি
আর্থিক বিষয়ক সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান ইন্তুআইটি ৪.১ রেটিং নিয়ে দশম অবস্থানে আছে। এটির শীর্ষ দশে উঠে আসাও একটি চমক। কেননা গত বছর এটি তালিকাতে স্থান পায়নি।

ট্যাগ

Related posts

টি মতামত

*

*

Top