Maintance

বাংলাদেশের চার তরুণ লড়ছে জিস্টটেক প্রতিযোগিতায়

প্রকাশঃ ৫:৫৬ অপরাহ্ন, এপ্রিল ২৬, ২০১৬ - সর্বশেষ সম্পাদনাঃ ৫:৫৬ অপরাহ্ন, এপ্রিল ২৬, ২০১৬

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বের শীর্ষস্থানীয় ব্যবসায়িক পরিকল্পনা প্রতিযোগিতা গ্লোবাল ইনোভেশন থ্রু সায়েন্স অ্যান্ড টেকনোলজি বা জিস্টটেক প্রতিযোগিতায় সেমিফাইনাল রাউন্ডে উঠেছে চার বাংলাদেশী।

বিশ্বের ১০৪টি দেশের সহশ্রাধিক প্রকল্পের মধ্য থেকে বাংলাদেশ এই চারটি প্রকল্প সেমিফাইনাল রাউন্ডে স্থান করে নিয়েছে।

বাংলাদেশী চার তরুণরা হলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এইচ. এম. ইফতেকার মাহমুদ, সামিনা সারওয়াত, শুভ্র ইম্মানুয়েল রোজারিও এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সামিদ রাজ্জাক।

Jistech-techshohor
বাংলাদেশ থেকে নির্বাচিত প্রোজেক্টগুলোর মধ্যে রয়েছে ইফতেকারের নয় বর্গফুট জায়গার মধ্যে গাছ ও মাছ চাষের সমন্বিত উদ্যোগ অ্যাকুয়াগ্রিন, সামিনার ধানের তুস থেকে বহনযোগ্য আর্সেনিক দূরীকরণ প্রযুক্তি আস্থা, রোজারিওর মোবাইল অ্যাপের সাহায্যে আশপাশ থেকে প্রয়োজনীয় রক্তদাতা খোঁজা সেতু এবং সামিদ রাজ্জাকের একটি ওয়েবসাইট থেকে সহজেই পাঠ্য উপকরণ খোঁজার ব্যবস্থা ১০ মিনিটের স্কুল।

চার তরুণের একজন ইফতেকার মাহমুদ টেকশহরডটকমকে বলেন, চূড়ান্ত পর্বে ১০২টি প্রকল্প লড়বে। সেখান থেকে বিজয়ী নির্বাচন করা হবে। আশা করছি আমাদের চারটি প্রকল্প থেকে চূড়ান্ত বিজয়ী হতে পারবো।

ইফতেকার জানান, আগামী জুনের ২২ থেকে ২৪ যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্য বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে বিশ্বের সবচেয়ে বড় অন্ট্রাপ্রেনরশিপ প্রতিযোগিতা। সেখানেই বসবে জিস্টটেক এর চূড়ান্ত আসর।

জিস্টটেকের বিজয়ী প্রকল্পগুলোকে প্রয়োজনীয় আর্থিক ও কৌশলগত সমর্থন দেয়া হয়ে থাকে।

ইফতেকার জানান, সেমিফাইনালে নির্বাচিত দলগুলোর মধ্যে থেকে চূড়ান্ত পর্বে ভোটের মাধ্যমে নির্বাচিত দলগুলো যেতে পারবে। এক্ষেত্রে একজন ব্যক্তি একাধিক দলকে ভোট দিতে পারবেন। ১ মে পর্যন্ত ভোট দেওয়া যাবে।

এই লিঙ্কে গিয়ে যে কেউ বাংলাদেশের তরুণদের ভোট দিতে পারবেন।

ইমরান হোসেন মিলন

*

*

Related posts/