ডেস্কটপের জন্য গুগলের ক্রোম অ্যাপস

টেক শহর ডেস্ক : ইন্টারনেট ব্যবহারে ভিন্ন মাত্রা দিতেই তৈরি হয়েছিল গুগল ক্রোমের ওয়েব অ্যাপস। যা এতদিন পর্যন্ত শুধু ব্রাউজারের জন্য তৈরি হয়েছিল বলে ধরে নেওয়া হয়। তবে সেই ধারণা ভুল প্রমান করতে সম্প্রতি নতুন ধরনের অ্যাপস নিয়ে হাজির হয়েছে ক্রোম। এটি এখন থেকে সঙ্গী হবে আপনার ডেস্কটপের।

ওল্ড-স্কুল ক্রোম অ্যাপসের মতো এই নতুন অ্যাপসগুলো ডিভাইসের সঙ্গে সংযুক্ত থাকার পাশাপাশি ক্রোমের নতুন উন্নত নোটিফিকেশন সেন্টারের সঙ্গেও যুক্ত থাকবে। কিন্তু ওল্ড-স্কুল অ্যাপসের চেয়ে ব্যতিক্রম হলো এগুলো নিজস্ব উইন্ডোজের মধ্যে অস্তিত্ব জানান দেবে এবং ডেস্কটপের ডান দিক থেকে চালু হবে। আরও গুরুত্বপূর্ণ হলো রিয়েল অ্যাপসের মতো এগুলো অফ লাইনেও সচল থাকবে।

chrome-apps for desktop

এখন পর্যন্ত খবুই সীমিত আকারে এসব অ্যাপস পাওয়া যাবে। এর মধ্যে রয়েছে গুগল কিপ, এনি.ডু এবং পকেট। উইন্ডোজ ও ক্রোম ওস ব্যবহারকারীরা এগুলো এখনই নামানো যাবে। তবে ম্যাকব্যবহারকারীদের আরও কিছু দিন অপেক্ষা করতে হবে।

ডেস্কটপে ক্রোমের এই অ্যাপ ব্যবহার করা হলে তা ট্যাবকে ফ্রি রাখবে। কেউ যদি দ্রুত কোনো কাজ করতে চায় তাহলে ব্রাউজার খোলা রাখার প্রয়োজন হবে না। উদাহরণ হিসেবে বলা যায়, পকেট অ্যাপ ব্যবহার করে দ্রুত রিডিং লিস্ট পাওয়া যাবে। এটি যেমন অফ লাইনে কাজ করবে তেমনি অনলাইনে সংযুক্ত হওয়া মাত্র এটি সকল ডিভাইসের সঙ্গে যুক্ত হবে। আগামীতে মোবাইল ডিভাইসের জন্যও এ ধরনের ক্রোম অ্যাপ তৈরির পরিকল্পনা চলছে।

– টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে আমিন রানা

*

*

Top