Maintance

স্থিতিশীল মনিটরের বাজার

প্রকাশঃ ৭:০০ অপরাহ্ন, এপ্রিল ২৪, ২০১৬ - সর্বশেষ সম্পাদনাঃ ৬:৫৭ অপরাহ্ন, এপ্রিল ২৪, ২০১৬

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চলতি সপ্তাহে মোটামুটি স্থিতিশীল রয়েছে মনিটরের দাম। এ সময়ে বাজারে নতুন কোনো ব্রান্ডের মনিটরও আসেনি। বাংলাদেশের সবচেয়ে বড় কম্পিউটার বাজার আইডিবি ঘুরে দেখা যায়- আসুস, স্যামসাং, ডেল, এইচপি, এলজি, বেনকিউসহ ব্র্যান্ডের মনিটর রয়েছে সেখানে।

বাজারে আসুসের মনিটর মডেল ও কনফিগারেশন এবং ডিসপ্লের সাইজ অনুযায়ী বিক্রি হচ্ছে ছয় হাজার থেকে ৭৩ হাজার টাকা পর্যন্ত।

সাশ্রয়ী দামের মধ্যে রয়েছে আসুস ভিএই১৬৮ডি। এটির ডিসপ্লে ১৬ ইঞ্চির, রেজুলেশন ১৩৬৬x৭৬৮ পিক্সেল। মনিটরটি মূল্য ছয় হাজার টাকা। ২১ ইঞ্চি  আইপিএস এলইডি ডিসপ্লে সমৃদ্ধ আসুস ভিএক্স২২৯এইচ মনিটরের মূল্য ১৪ হাজার টাকা। এটির রেজুলেশন ১৯২০x১০৮০ পিক্সেল। ২৪ ইঞ্চি ডিসপ্লের এফএইচডি এলইডি ডিসপ্লের আসুস ভিএস২৪৭এনআর মডেলের মনিটরের মূল্য ১৭ হাজার টাকা।

monitor-techshohor

ডব্লিউকিউএইচ এইডি ডিসপ্লের ৩২ ইঞ্চি আসুস পিবি৩২৮কিউ মডেলের ডিভাইসটির মূল্য ৭৩ হাজার টাকা।

বর্তমানে বাজারে ডেল ব্র্যান্ডের মনিটর বিক্রি হচ্ছে ছয় হাজার ৫০০ টাকা থেকে শুরু করে ১২ হাজার টাকা পর্যন্ত। ডেলের আইপিএস ফুল এইচডি মনিটরের মধ্যে এস২২৪০ মডেলটি বেশি বিক্রি হচ্ছে। ২১ ইঞ্চি ডিসপ্লের এই মনিটরটির মূল্য ১২ হাজার টাকা। এছাড়া ১৮.৫ ইঞ্চি ডিসপ্লের ই১৯১৬এইচ মডেলের মনিটর বিক্রি হচ্ছে ৬ হাজার টকায়।

দক্ষিণ কোরিয়ার জায়ান্ট স্যামসাংয়ের মনিটর বাজারে বিক্রি হচ্ছে ৬ হাজার টাকা থেকে শুরু করে ৫৩ হাজার টাকা পর্যন্ত। আইডিবি ভবনে আসা ফয়সাল নামে এক শিক্ষার্থী জানায়, তার পছন্দের তালিকায় রয়েছে স্যামসাং। তিনি ২১ ইঞ্চি ডিসপ্লে স্যামসাং এস২২ডি৩০০এইচইয়াই মডেলের মনিটরটি কেনেন। ফুল এইচডি ডিসপ্লের এই মনিটরটির মূল্য ধরা হয়েছে ৯ হাজার ৬০০ টাকা।

আরও পড়ুন: দামি তবুও বিক্রি বাড়ছে গেইমিং ল্যাপটপের

ryans-idb-techshohor

স্যামসাংয়ের ২৩ ইঞ্চি ডিসপ্লের এলএস৪ই৩৯০এইচএল মডেলের মনিটরের মূল্য ১৬ হাজার টাকা। ফুল এইচডি ডিসপ্লের এই মনিটরটি’র রেজুলেশন ১৯২০x১০৮০। এছাড়া ২৮ ইঞ্চি ৪কে ইউএইচডি ডিসপ্লের এলইউ২৮ই৫৯ডিএস মডেলের মনিটর বিক্রি হচ্ছে ৫৩ হাজার টাকায়। এই মনিটরটির রেজুলেশন ৩৮৪০x২১৬০।

এছাড়া এইচপি, বেনকিউ ব্র্যান্ডের মনিটর বিক্রি হচ্ছে ৬ হাজার টাকা থেকে ৬০ হাজার টাকার মধ্যে। মনিটরের বাজারে সব ব্র্যান্ডের মনিটরের ক্ষেত্রে গ্রাহকরা পাচ্ছেন তিন বছরের ওয়ারেন্টি।

মনিটর ছাড়া বাজারে ল্যাপটপের বিক্রি ভালো হচ্ছে। এছাড়া অন্যান্য প্রযুক্তি পণ্যের মধ্যে হার্ডড্রাইভ, পেনড্রাইভ, গ্রাফিক্স কার্ড, র‍্যাম ইত্যাদি পণ্যের বাজার বৃদ্ধি পায়নি। পেনড্রাইভ বিক্রি হচ্ছে ৪০০ টাকা থেকে শুরু করে ৪ হাজার টাকা পর্যন্ত। হার্ডড্রাইভ বিক্রি হচ্ছে স্টোরেজের উপর নির্ভর করে ৩ হাজার ৫০০ টাকা থেকে শুরু করে ১৭ হাজার টাকা পর্যন্ত।

আরও পড়ুন:

*

*

Related posts/