Maintance

দুই কোটি ক্রেডিট কার্ডের তথ্য চুরি

প্রকাশঃ ১১:০০ পূর্বাহ্ন, জানুয়ারি ২১, ২০১৪ - সর্বশেষ সম্পাদনাঃ ১১:০০ পূর্বাহ্ন, জানুয়ারি ২১, ২০১৪

শাহরিয়ার হৃদয়, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দক্ষিণ কোরিয়ার প্রায় অর্ধেক নাগরিকের ক্রেডিট কার্ডের তথ্য চুরি হয়েছে! এবং বিভিন্ন মার্কেটিং কোম্পানির কাছে তা বিক্রি করা হয়েছে।

এ বিস্ময়কর ও ভয়ংকর কাজটি করেছেন কোরিয়া ক্রেডিট ব্যুরো নামের একটি প্রতিষ্ঠানের একজন আইটি কনট্র্যাক্টর। তাকে গ্রেফতার করেছে কর্তৃপক্ষ।

south-korea credit card_techshohor

ক্রেডিট কার্ডের স্কোর নিয়ে কাজ করে থাকে প্রতিষ্ঠানটি। এ সুযোগ নিয়ে দুই কোটি গ্রাহকের নাম, নিরাপত্তা নম্বর ও কার্ডের অন্যান্য তথ্য হাতিয়ে নেন ওই কর্মী।

যেসব মার্কেটিং কোম্পানি এসব তথ্য কিনেছে তাদের কর্মকর্তাদেরও আটক করা হয়েছে। ওই কনট্র্যাক্টর ইউএসবি ডিভাইসে করে ডাটাগুলো চুরি করে তাদের কাছে পাচার করেছিলেন।

Symphony 2018

জানা যায়, দক্ষিণ কোরিয়ার তিনটি শীর্ষ ক্রেডিট কার্ড প্রতিষ্ঠানের স্কোরের কাজ করত ক্রেডিট ব্যুরো। তাই ওই ব্যক্তির হাতে এ তিন কোম্পানির সব গ্রাহকের তথ্য আসে।

কেবি কুকমিন কার্ড, লট্টে কার্ড ও এনএইচ নংহিয়াপ কার্ড ওই তিনটি কোম্পানির সার্বিক নিরাপত্তা ব্যবস্থা বর্তমানে খতিয়ে দেখা হচ্ছে। জনসমক্ষে ক্ষমাও প্রার্থনা করেছেন প্রতিষ্ঠান তিনটির কর্ণধাররা।

পুরো ঘটনার তদন্তে একটি টাস্কফোর্স গঠন করা হয়েছে। এক বিবৃতিতে কোরিয়ার ফিন্যান্সিইয়াল সার্ভিসেস কমিশেন জানিয়েছে, এ দুর্ঘটনার ফলে যেসব গ্রাহক ক্ষতিগ্রস্ত হয়েছে, তাদের ক্ষতিপূরণ দেবে কোম্পানিগুলো।

গত বছরও দক্ষিণ কোরিয়ায় দুই হ্যাকার কেটি মোবাইলের প্রায় ৮৭ লাখ গ্রাহকের তথ্য চুরি করেছিল।

– বিবিসি অবলম্বনে

*

*

Related posts/