Maintance

বড় পরিসরে হচ্ছে গার্লস ইন আইসিটি আয়োজন

প্রকাশঃ ১:৫৫ অপরাহ্ন, এপ্রিল ১৯, ২০১৬ - সর্বশেষ সম্পাদনাঃ ১:৫৬ অপরাহ্ন, এপ্রিল ১৯, ২০১৬

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে নারীদের অংশগ্রহণ বাড়ানো এবং সচেতন করে তুলতে দেশে বড় পরিসরে আয়োজন করা হচ্ছে গার্লস ইন আইসিটি দিবস পালন।

প্রযুক্তিখাতে নারীদের অংশগ্রহণ বাড়ানো, সচেতন করার উদ্দেশ্যে ২০১২ সালের এপ্রিলের চতুর্থ বৃহস্পতিবার দিবসটি পালন করা হয়। সে হিসাবে এবার ২৮ এপ্রিল গার্লস ইন আইসিটি দিবস পালন করা হবে। তবে বাংলাদেশে এই আয়োজন হচ্ছে ২০ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত।

আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ) বিশ্বব্যাপী গার্লস ইন আইসিটি দিবস পালন করে থাকে। দেশে দিবসটি পালনের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) ও বাংলাদেশ ওম্যান ইন আইটি (বিডব্লিউআইটি)।

Girls-In-ICT_Techshohor
এবার দিবসটি পালনে ২০ থেকে ৩০ এপ্রিল নানান কর্মসূচী গ্রহণ করেছে বিডিওএসএন ও বিডব্লিউআইটি। এগুলোর মধ্যে রয়েছে প্রথম কম্পিউটার প্রোগ্রাম লেখাসহ কারিগরি বিষয়ের কর্মশালা, অনলাইন প্রোগ্রামিং প্রতিযোগিতা, টেকনোলজি ক্যারিয়ার ফেয়ার, সচেতনতা কর্মসূচী এবং তথ্য প্রযুক্তি খাতে সংশ্লিষ্ট নারীদের সঙ্গে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের যোগাযোগ।

এছাড়া তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানে ‘ওপেন ডে’ কার্যক্রমের আওতায় ভবিষ্যতে তথ্যপ্রযুক্তিতে কাজ করতে আগ্রহী মেয়েরা মাইক্রোসফট, গ্রামীণফোন, স্যামসাং আর অ্যান্ড ডি সেন্টার, ইউওয়াইসিস, ডিজিকন, আইএসএসএল, বিডজবস ইত্যাদি প্রতিষ্ঠান ঘুরে দেখার সুযোগ পাবেন।

বিডিওএসএনের সহ-সভাপতি এবং বিডব্লিউআইটির পরিচালক লাফিফা জামাল টেকশহরডটকমকে বলেন, শুধুমাত্র নারীদের জন্য এমন আয়োজন করা হচ্ছে। কারণ ছেলে-মেয়ে যৌথ আয়োজনে দেখা যায় নারীরা অংশগ্রহণ করতে কিছুটা হলেও ভয় পায়। তাই একক আয়োজন করে মেয়েদের সেই ভয় আর জড়তা কাটিয়ে ভবিষ্যতে প্রযুক্তির জন্য প্রস্তুত করা একটা উদ্দেশ্য।

তিনি বলেন, বিগত বছরগুলোতে শিক্ষা এবং কর্মক্ষেত্রে দেশের মেয়েরা ঈর্ষীয় উন্নতি করলেও লিঙ্গ বৈষম্য রয়েই গেছে। সেই বৈষম্য দূর করে যেনো মেয়েরা তথ্যপ্রযুক্তিতে ছেলেদের সঙ্গে সমান তালে লড়ে টিকে থাকতে পারে সেই সচেতনতা সৃষ্টির চেষ্টা করা হচ্ছে।

ঢাকা ছাড়াও চট্টগ্রাম, ময়মনসিংহ, সিলেট, দিনাজপুর, খুলনা ও রাজশাহীতে সেমিনারসহ আরও নানা আয়োজন থাকছে। ৩০ এপ্রিল রাজধানীর ফার্মগেটের ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকে আয়োজনের সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

আগ্রহী মেয়েরা এই ঠিকানায় গিয়ে আয়োজনে অংশ নিতে নিবন্ধন করতে পারবে।

এবার আয়োজনের পৃষ্ঠপোষকতা করছে তথ্যপ্রযুক্তি ভিত্তিক ওয়েবসাইট টেকশহরডটকম চাকরি ডটকম এবং ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক (উইপিএ)।

আয়োজন সহযোগী হিসেবে রয়েছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ) ও ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ, বোর্ডি ভিসতা, ডিজিকন, ডিনেট, বিআইটিএস, ইনফোলেডিসহ আরও কিছু প্রতিষ্ঠান।

এছাড়াও বিস্তারিত তথ্য পাওয়া যাবে ফেইসবুক ইভেন্ট পেইজ থেকে।

ইমরান হোসেন মিলন

*

*

Related posts/