ফ্রিজ টিভি দিয়ে স্প্যাম আক্রমণ!

শাহরিয়ার হৃদয়, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : কম্পিউটার, স্মার্টফোন, মেমরি কার্ডের মাধ্যমে ভাইরাস বা স্প্যাম ছড়ানোর কথা সবাই জানেন। কিন্তু রেফ্রিজারেটর দিয়ে স্প্যাম ছড়ানোর কথা কে কবে শুনেছে!

ব্রিটেনের সাম্প্রতিক এক ওয়েব আক্রমণে এমনটাই হয়েছে। শুধু তাই নয়, স্প্যাম ছড়ানোর ছড়ানোএ জন্য এমন প্রায় এক লাখ ডিভাইস বেছে নেওয়া হয়। এর মধ্যে স্মার্ট ফ্রিজ, টিভি, ওভেন, ল্যাপটপ, ডেস্কটপ সবই আছে।

smart-fridge_techshohor

সবকিছুতে ইন্টারনেট ধারণার ফলস্বরূপ যে কোনো নিত্যপণ্যে ইন্টারনেটের উপস্থিতি নিশ্চিত করার যে ধারা শুরু হয়, তার উপর প্রথম আক্রমণ এটি।

নিরাপত্তা প্রতিষ্ঠান প্রুফপয়েন্ট এ আক্রমণের ব্যাপারে প্রথম জানতে পারে। তারা জানায়, ২৩ ডিসেম্বর থেকে ৬ জানুয়ারিরর মধ্যে এসব আক্রমণ করা হয়। এ সময় ডিভাইসগুলো দিয়ে সাড়ে ৭ লাখেরও বেশি স্প্যাম মেইল পাঠানো হয়। তবে ফ্রিজ, টিভি সহজে আক্রমণ করতে পারলেও কম্পিউটার  ও স্মার্টফোনে ২৫ শতাংশ স্প্যাম প্রবেশ করতে পারেনি।

যেসব স্মার্ট গ্যাজেটে এখন ইন্টারনেট ও প্রসেসর ব্যবহার করা হচ্ছে, সেসব একেকটি ওয়েব সার্ভার হিসেবে কাজ করতে পারে। তাই এতে ম্যালওয়্যার আক্রমণের সুযোগ পায় বলে প্রুফপয়েন্ট জানিয়েছে। এসব সিস্টেমের কনফিগারেশন  ও নিরাপত্তা ব্যবস্থা সাধারণ পর্যায়ের হওয়ায় তা ম্যালওয়্যার  ঠেকাতে পারে না।

সামনের দিনগুলোতে এ ধরনের আক্রমণের সং্খ্যা আশংকাজনকভাবে বাড়বে বলে সাইবার বিশেষজ্ঞরা মনে করছেন। তাই তারা কোম্পানিগুলোকে এ ব্যাপারে উদ্যাগ নেওয়ার আহবান জানিয়েছেন।

– বিবিসি অবলম্বনে

Related posts

*

*

Top