প্রযুক্তি ব্যবহার করে সবার জন্য শিক্ষা নিশ্চিতের তাগিদ

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে সবার জন্য শিক্ষা সুনিশ্চিত করার প্রত্যয় নিয়ে বিশ্বের বিভিন্ন দেশের পাশাপাশি বাংলাদেশেও পালিত হয়েছে এডুকেশন ফ্রিডম ডে (ইএফডি) ২০১৪।

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এবং ওপেন নলেজ ফাউন্ডেশন নেটওয়ার্কের (ওকেএফএন) যৌথ উদ্যেগে ঢাকায় শনিবার দিবসটির উদযাপন করা হয়। ডিজিটাল ফ্রিডম ফাউন্ডেশনের সিদ্ধান্ত অনুয়ায়ী প্রতি বছর জানুয়ারি মাসের তৃতীয় সপ্তাহে বিশ্বের বিভিন্ন দেশে দিবসটি পালন করা হয়।

সাংগঠনিক লক্ষ্য অর্জনে ফাউন্ডেশনটি মুক্ত সফটওয়্যার, মুক্ত পাঠ্যবই, মুক্ত শিক্ষা উপকরন তৈরি ও ব্যবহার এবং এর সামগ্রিক মানোন্নয়নে উৎসাহ ও সহায়তা প্রদান করে।

Education Freedom Day_techshohor

এ বছর দিবসের মূল প্রতিপাদ্য ছিল বিনামূল্যে শিক্ষা বিষয়ক সফটওয়্যার ও মুক্ত শিক্ষা বিষয়ক উপকরণের সহজ প্রাপ্তি।

দিবসটি উদযাপন উপলক্ষে বিডিওএসএনের প্রধান কার্যালয়ে এক আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় বক্তারা শিক্ষা বিষয়ক সফটওয়্যার এবং উপকরণ সহজে কিভাবে সবার কাছে পৌঁছানো যায় সেদিকে গুরুত্ব দেওয়ার তাগিদ দেন।

সভায় বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান বলেন, মুক্ত শিক্ষা বিষয়ক উপকরণকে সহজলভ্য করতে ইতিমধ্যে বিডিওএসএন যৌথভাবে মুক্ত শিক্ষা বিষয়ক ওয়েবসাইট শিক্ষকডটকমের (www.shikkhok.com) সাথে কাজ শুরু করেছে। এ কার্যক্রম ছড়িয়ে দেওয়ার সব রকম উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

ওকেএফএন বাংলাদেশ অ্যাম্বাসেডর ও বাংলা উইকিপিডিয়ার প্রশাসক নুরুন্নবী চৌধুরী হাছিব বলেন, শিক্ষা বিষয়ক ওয়েবসাইট ও উপকরণ সহজলভ্য করতে পারলে তা শিক্ষার্থীদের জন্য বেশ সহায়ক হবে।

অনুষ্ঠানে শিক্ষা বিষয়ক ডকুমেন্টারি প্রদর্শন করা হয়।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মুক্ত আসরের সভাপতি আবু সাঈদ, বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সহকারী সমন্বয়ক আইয়ুবুর রহমান, মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তা আরিফুল ইসলাম, প্রকৌশলী আবু তাহের, ওকেএফএন বাংলাদেশ কেন্দ্রীয় সদস্য রাহিতুল ইসলাম রুয়েল, রাফাত জামিল, পলাশ নন্দী, মুসা কাজিম নাঈমসহ বিডিওএসএন এবং ওকেএফএন বাংলাদেশের স্বেচ্ছাসেবকরা।

Related posts

*

*

Top