উইন্ডোজ এক্সপির নিরাপত্তা হালনাগাদ সেবা বাড়ল দেড় বছর

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: মাইক্রোসফটের তুমুল জনপ্রিয় অপারেটিং সিস্টেম উইন্ডোজ এক্সপির সব ধরনের নিরাপত্তা হালনাগাদ, হটফিক্স এবং ব্যবহার-সংক্রান্ত সব সেবা আরও বাড়ানো হয়েছে দেড় বছর।

এক যুগের বেশি সময় ধরে উইন্ডোজ এক্সপি বাজারে রয়েছে।মাইক্রোসফটের এই অপারেটিং সিস্টেমটি সবচেয়ে বেশি ব্যবসায়িক সফল অপারেটিং সিস্টেম। কিছুদিন আগে মাইক্রোসফট জানিয়েছিল এ বছর ১৪ জুলাই উইন্ডোজ এক্সপি অপারেটিং সিস্টেমের  সব ধরনের নিরাপত্তা হালনাগাদ, হটফিক্স এবং ব্যবহার-সংক্রান্ত সব  বন্ধ করে দিবে ।

windowsxp_techshohor
উইন্ডোজ এক্সপির অপারেটিং সিস্টেমের  নিরাপত্তা হালনাগাদ  সেবা বন্ধ করে দেয়ার ঘোষানর পর ব্যবহারকারীরা তীব্র প্রতিবাদ জানায়।ব্যবহারকারীদের পক্ষ থেকে উইন্ডোজ এক্সপির বিক্রয়োত্তর সেবা বাড়ানোর জন্য জোর দাবি জানানো হয়।এছাড়া সম্প্রতি এক জরিপে দেখা যায় বিশ্বের ৩০ শতাংশ  কম্পিউটারে এখনো অপারেটিং সিস্টেম হিসেবে উইন্ডোজ এক্সপি চলছে।আর এত বৃহৎ সংখ্যাক ব্যবহাকারীদের বঞ্চিত করার মতো স্পর্ধা দেখাতে চায়নি মাইক্রোসফট।

ফলে আরেক দফা বাড়ানো হল উইন্ডোজ এক্সপি অপারেটিং সিস্টেমের নিরাপত্তা হালনাগাদ  সেবা। এ সেবা দেড় বছর বাড়ানো হয়েছে  যা ২০১৫ সালের ১৪ জুলাই পর্যন্ত বহাল থাকবে।

এর আগে উইন্ডোজ ৯৫,৯৮ এবং ভিস্তা অপারেটিং সিস্টেমের সব ধরনের নিরাপত্তা হালনাগাদ বন্ধ করে দিলেও এক্সপির ক্ষেত্রে ব্যাতিক্রম ঘটল।পূর্বে আরও দুইবার এক্সপির নিরাপত্তা হালনাগাদ সেবা বন্ধ  করে দেয়ার ঘোষনা করা হয়েছিল। কিন্তু জনপ্রিয়তার কারণে  তা কার্যকর হয়নি।

-দ্যা নেক্সট ওয়েব অবলম্বনে তুসিন আহমেদ

Related posts

*

*

Top