স্মার্ট কনট্যাক্ট লেন্স তৈরি করবে গুগল

টেক শহর কনটেন্ট কাউন্সিলর:রোবটিক্স, হার্ডওয়্যার, সফটওয়্যার,স্মার্টগ্লাসের পর এবার সার্চ জায়ান্ট গুগলের নজর মেডিক্যাল সায়েন্সের দিকে।রক্তে গ্লুকোজের মাত্রা পরিমাপের জন্য ‘স্মার্ট কনট্যাক্ট লেন্স’ তৈরিতে হাত দিয়েছে গুগল।বৃহস্পতিবার এক ব্লগপোস্টের মাধ্যমে এই তথ্য জানায় গুগল কতৃপক্ষ।

smart contact lens_techshohor

‘স্মার্ট কনট্যাক্ট লেন্স’  ব্যবহারের মাধ্যমে চোখের পানি পরীক্ষা করে রক্তের গ্লুকোজের পরিমান জানা যাবে।এই সর্ম্পকে গুগল জানিয়েছে , ‘তারা লেন্সটির দুই লেয়ারের মধ্যবর্তী স্থানে একটি ক্ষুদ্র ওয়্যারলেস চিপ বসিয়েছে। এর সাথে আরও আছে ছোট্ট একটি গ্লুকোজ সেন্সর। গুগল এতে এলইডি যুক্ত করতে চাচ্ছে যাতে ব্যবহারকারীদের অশ্রুতে গ্লুকোজের পরিমাণ একটি নির্দিষ্ট লেভেলে এলে লাইটটি জ্বলে উঠবে এবং সতর্ক করবে।’

বর্তমানে কোন রোগীর বিশেষ করে ডায়াবেটিস রোগীদের রক্তে গ্লুকোজের পরিমান জানতে আঙ্গুলের মাথা ছিদ্র করে রক্ত নিয়ে তা স্ট্রিপে লাগিয়ে বিশেষ মেশিনে পরীক্ষা করা হয়।গুগলের  নতুন ‘স্মার্ট কনট্যাক্ট লেন্স’ এর ফলে কষ্ট করে আর আঙ্গুলের মাথা ছিদ্র করতে হবে না।

‘স্মার্ট কনট্যাক্ট লেন্স’ কবে বাজারে আসবে এবং মূল্য কত হবে সেই সর্ম্পকে কোন তথ্য প্রকাশ করেনি গুগল কতৃপক্ষ।‘স্মার্ট কনট্যাক্ট লেন্স’ এখনো প্রাথমিক পর্যায়ে আছে।এটি নিয়ে চলছে নানা পরীক্ষা-নিরীক্ষা।ইতিমধ্যে বেশ কয়েকটি ক্লিনিক্যাল রিসার্স সম্পন্ন হয়েছে। তবে গুগল আরও জানায় যতদ্রুত সম্ভব পরীক্ষ-নিরীক্ষা শেষ করে বাজারে আনা হবে এই ‘স্মার্ট কনট্যাক্ট লেন্স’।

    বিবিসি অবলম্বনে তুসিন আহমেদ

Related posts

*

*

Top