Maintance

ভারতে পুনরায় চালু বিটকয়েন

প্রকাশঃ ১:৪৯ অপরাহ্ন, জানুয়ারি ১৮, ২০১৪ - সর্বশেষ সম্পাদনাঃ ১:৪৯ অপরাহ্ন, জানুয়ারি ১৮, ২০১৪

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : কয়েক সপ্তাহ বন্ধ থাকার পর ভারতে পুনরায় সতর্কভাবে বিটকয়েনের লেনদেন শুরু হয়েছে। দেশটিতে বিটকয়েনের ব্যবহার দিন দিন বাড়ছে।

গত সপ্তাহে দিল্লির রিজার্ভ ব্যাংক বিটকয়েনসহ যে কোনো ভার্চুয়াল মুদ্রার বেচাকেনার ব্যাপারে সতর্কতা জারি করে। এ মুদ্রাগুলো কোনো সম্পত্তি বা অর্থ তহবিলের অধীনে না থাকায় মানিলন্ডারিং ও সাইবার অপরাধে ব্যবহার করা হতে পারে বলে সতর্ক করে দেওয়া হয়।

bitcoin_techshor

এ ছাড়া রাজস্ব কর্তৃপক্ষ ও আইন প্রয়োগকারী কর্তৃপক্ষ থেকেও গত সপ্তাহে কিছু বিটকয়েন অপারেটরদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়। এর ফলে বেশ কমে যায় লেনদেনের পরিমাণ। তবে অনেক অপারেটর ও বাণিজ্যিক প্রতিষ্ঠান আইনগতভাবে ডিজিটাল মুদ্রা বিনিময়ে নীতিমালা তৈরির জন্য উদ্যোগ নিচ্ছে বলে জানা গেছে।

Symphony 2018

এর মধ্যে ইউনোকয়েন নামে আরেক ডিজিটাল মুদ্রার বেচাকেনা শুরু করেছে কিছু অপারেটর। তবে তা পরীক্ষামূলকভাবে বলে জানিয়েছে তারা।

এ ছাড়া ভারতে বিটকয়েন ক্রেতা ও বিক্রেতাদের সাহায্য করার জন্য বিটকুইক নামে আরেক মুদ্রাও বাজারে প্রবেশ করেছে। লেনদেন প্রক্রিয়ায় অস্বচ্ছতা থাকার করার কারণে বাইসেলবিটকোডটকইন ও আইএনআরবিটিসিডটকম নামে দুটি অপারেটরকে সাসপেন্ড করা হয়েছে।

শুরুর দিকে অনেক আগ্রহী ব্যক্তি এসব মুদ্রা কিনলেও ব্যাংক সতর্কতা জারির পর এর লেনদেনে নেতিবাচক প্রভাব পড়েছে। বর্তমানে ভারতে বিটকয়েনহোল্ডারের সংখ্যা ৩০ হাজার, যা বিশ্বের মোট কয়েন হোল্ডারদের এক শতাংশ।

– টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে শাহরিয়ার হৃদয়

*

*

Related posts/