সেক্স সম্বলিত ডোমেইন অ্যাড্রেস বাতিল করবে নমিনেট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যুক্তরাজ্যে নতুন ওয়েব অ্যাড্রেস নিবন্ধনের ক্ষেত্রে সেক্স কিংবা এ সম্পর্কিত কোনো শব্দ ব্যবহার করা যাবে না। অনলাইনে নিবন্ধন হলেও পরবর্তী দুই দিনের মধ্যে সকল ডোমেইন অ্যাড্রেস চেক করার কথা জানিয়েছে দেশটির ওয়েব অ্যাড্রেস নিবন্ধনকারী সংগঠন নমিনেট।

নমিনেট আরও জানিয়েছে, পুরাতন ওয়েবসাইটগুলোও শিগগিরই নতুন এই নিয়মের মধ্যে আসবে। কোনো ওয়েব অ্যাড্রেসে সেক্স বা এ বিষয়ে প্রলুব্ধ করে এমন কোনো শব্দ পেলে ওয়েব অ্যাড্রেসগুলোর নিবন্ধন বাতিল করা হবে।

sex domain address-TechShohor

এই বিষয়ে বিস্তারিত কোনো তথ্য জানায়নি নমিনেট। তবে এক্ষেত্রে ইন্টারনেটের উপর কোনো নজরদারি করা হচ্ছে না বলে জানান নমিনেটের প্রধান নির্বাহী কর্মকর্তা এলানর ব্র্যাডলি।

ব্র্যাডলি জানান, যখন কোনো ডোমেইন অ্যাড্রেস নিবন্ধন করা হবে তখন কম্পিউটার অ্যালগরিদমের মাধ্যমে কোনো ‘সেক্স’ সম্পর্কিত শব্দ আছে কিনা সেটি যাচাই করা হবে। যখন কোনো অ্যাড্রেসে এ ধরণের বিষয় ধরা পড়বে তখন এটি নিজেরাই আবার পরীক্ষা-নিরীক্ষা করবেন। ফলে এর মাধ্যমে ভালো কোনো ওয়েব অ্যাড্রেসের নিবন্ধন বাতিলের সম্ভাবনা নেই।

নমিনেট জানিয়েছে, এ পর্যন্ত তারা প্রায় দেড় কোটি ডোমেইন অ্যাড্রেস নিবন্ধন করেছে। প্রতিষ্ঠানটি আশা করছে নতুন এই নিয়মের মাধ্যমে প্রতিমাসে দেড় থেকে দুই লাখ ডোমেইন নিবন্ধন হবে।

– বিবিসি অবলম্বনে

Related posts

*

*

Top