ম্যাপিং বাংলাদেশ কমিউনিটির দুই বছর পূর্তি

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বাংলাদেশের প্রথম ও সর্ববৃহৎ অনলাইন ম্যাপিং সংগঠন ম্যাপিং বাংলাদেশ কমিউনিটি এগিয়ে চলার দুই বছর পূর্ণ করেছে। ২০১২ সালের ১৭ জানুয়ারি মাত্র কয়েকজন সদস্য নিয়ে এই কমিউনিটি শুরু হয়।

মাত্র দুই বছরে ম্যাপিং বাংলাদেশ কমিউনিটির সদস্য সংখ্যা আড়াই হাজার ছাড়িয়েছে। বিশ্বের দরবারে বাংলাদেশকে তুলে ধরতে কিছু নিবেদিত প্রাণ স্বেচ্ছাসেবক নিয়ে গুগল ম্যাপে বাংলাদেশের স্থান যোগ করার মধ্যদিয়েই এই কমিউনিটি তাদের কাজ শুরু করে।

Mapping-Bangladesh-community-website-TechShohor

বর্তমানে এই কমিউনিটি সারা বাংলাদেশে ম্যাপআপ নামক ম্যাপিং কর্মশালা পরিচালনার মাধ্যমে কলেজ, বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদেরকে ম্যাপিংয়ে উৎসাহী ও অভিজ্ঞ করে তুলছে। গড়ে তুলেছে অনেক অভিজ্ঞ ম্যাপার, যারা দিন রাত বাংলাদেশকে ম্যাপ করে যাচ্ছে। প্রবাসে থেকেও ম্যাপিং করে যাচ্ছেন কমিউনিটির অনেক অভিজ্ঞ ম্যাপার।

ম্যাপিং বাংলাদেশের এই অভিজ্ঞতা ও উদ্যমী কাজের জন্য ২০১৩ সালে গুগল সার্চ সামিটে কমিউনিটির দুই জনকে আমন্ত্রণ জানায় গুগল। ম্যাপিং বাংলাদেশ কমিউনিটি এখন প্রতিটি জেলায় নতুন ম্যাপারদের অভিজ্ঞ করার লক্ষ্যে জেলা প্রধান নিয়োগের কার্যক্রম শুরু করেছে।

কমিউনিটির পরবর্তী লক্ষ্য প্রতি জেলায় ম্যাপআপ অনুষ্ঠানের আয়োজন করা। এই প্রসঙ্গে কমিউনিটির চিফ এক্সিকিউটিভ ম্যানেজার হাসান শাহেদ জানান, ‘আমরা আজ দুই বছর পূর্ণ করেছি। কিন্তু এখনও অনেক কাজ বাকি। ম্যাপিং কখনো শেষ হয় না, আর তাই আমাদের কাজও শেষ হবে না। তবে তরুণদের এগিয়ে আসতে হবে ম্যাপিংয়ে। অবসর সময়ের যদি নিজের পরিচিত স্থান সবাই ম্যাপে যোগ করতো তাহলে আজ আমাদের দেশ ডিজিটাল মানচিত্রে অনেক সমৃদ্ধ হত।”

ম্যাপিং বাংলাদেশ সম্পর্কের বিস্তারিত জানা যাবে কমিউনিটির ওয়েবসাইট থেকে।

– বিজ্ঞপ্তি অবলম্বনে তুহিন মাহমুদ

Related posts

*

*

Top