হ্যাকিং ঝুঁকিতে মার্কিন স্বাস্থ্যরক্ষা সাইট

শাহরিয়ার হৃদয়, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মার্কিন সরকারের স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট হেলথকেয়ার ডটগভ হ্যাকিং ঝুঁকিতে রয়েছে। হ্যাকারদের হাত থেকে সাইটকে রক্ষা করতে ব্যর্থ হচ্ছে দেশটির সরকার। সাইবার সিকিউরিটি সম্পর্কিত একদল বিশেষজ্ঞ বৃহস্পতিবার এ হুঁশিয়ারি দিয়েছে।

সাইবার নিরাপত্তা পরামর্শক প্রতিষ্ঠান ট্রাস্টেডসেক এলএলসির প্রধান ডেভিড কেনেডি আন্তর্জাতিক গণমাধ্যমকে জানান, গত পয়লা অক্টোবর সাইটটি চালু হওয়ার পর থেকে তারা ২০টিরও বেশি ঝুঁকি শনাক্ত করেছেন। সরকারকে এ বিষয়ে জানানো হলেও তারা এখনও এগুলোর সমাধান করেননি।

healthcare-gov-security

তিনি জানান, সাইটের ডাটাবেজ থেকে হ্যাকাররা ব্যক্তিগত তথ্য চুরির পাশাপাশি তথ্য এদিক-ওদিক করতে পারে। কিংবা সাইট ব্যবহারকারীদের কম্পিউটার আক্রমণ করতে পারে, সাইটের গঠনে ক্ষয়ক্ষতি করতে পারে।

বৃহস্পতিবার এসব ইস্যু নিয়ে হাউজ সায়েন্স, স্পেস অ্যান্ড টেকনোলজি কমিটির সামনে তার উপস্থিত হওয়ার কথা রয়েছে।

তবে হেলথকেয়ার ডটগভ এর দেখভালকারী প্রতিষ্ঠান সেন্টার ফর মেডিকেয়ার অ্যান্ড মেডিকেইড সার্ভিসেস থেকে জানানো হয়েছে, তারা এসব জরুরিভিত্তিতে ব্যাপারগুলো খতিয়ে দেখছে। সাইটটিতে এ পর্যন্ত কোনো সাইবার আক্রমণ হয়নি বা কেউ ব্যক্তিগত তথ্য অ্যাক্সেস করতে পারেনি বলেও এক বিবৃতিতে দাবি করেন তারা।

উল্লেখ্য, ওবামা প্রশাসনের উদ্যোগে যুক্তরাষ্ট্রের ৩৬টি অঙ্গরাজ্যে সেবাদানের জন্য অক্টোবরের ১ তারিখ চালু হয় হেলথকেয়ার ডটগভ। কিন্তু শুরু থেকেই এতে নানা কারিগরি ত্রুটি ধরা পড়তে থাকে। এখন কারিগরি ত্রুটির কিছুটা সমাধান হলেও নিরাপত্তা ত্রুটি নিয়ে সমস্যা রয়েছে গেছে।

– রয়টার্স অবলম্বনে

*

*

Top