Maintance

অ্যাপস বিক্রির ৩২.৫ মিলিয়ন ডলার ফেরত দিচ্ছে অ্যাপল

প্রকাশঃ ৭:৪৬ অপরাহ্ন, জানুয়ারি ১৬, ২০১৪ - সর্বশেষ সম্পাদনাঃ ৭:৪৮ অপরাহ্ন, জানুয়ারি ১৬, ২০১৪

তুহিন মাহমুদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : পিতা-মাতার অনুমতি ছাড়াই তাদের সন্তানদের কাছে অ্যাপস বিক্রি করায় এবার ফাঁসতে হলো টেক জায়ান্ট অ্যাপলকে। আমেরিকার প্রায় ১০ হাজার গ্রাহকের অভিযোগের ভিত্তিতে অ্যাপস বিক্রি বাবদ ৩ কোটি ২৫ লাখ (৩২.৫ মিলিয়ন) মার্কিন ডলার ফেরত দিতে হচ্ছে অ্যাপলকে।

সম্প্রতি মার্কিন ফেডারেল ট্রেড কমিশনে অভিযোগ করেন এসব গ্রাহকরা। সেখানে অ্যাপল অ্যাকাউন্ট মালিকদের অনুমতি ছাড়াই শিশুদের কাছে অ্যাপস বিক্রি করার অভিযোগ করা হয়। এরই পরিপেক্ষিতে কমিশনে প্রস্তাবিত সমঝোতা অনুযায়ী এই পরিমান অর্থ ফেরত দেওয়ার ঘোষনা দেয় অ্যাপল।

apple free apps_techshohor

আভিযোগকারীরা আরও বলেন, ‘শিশুরা যখন অ্যাপল ডিভাইস ব্যবহার করে তখন তারা কোনো অ্যাপস কিনলেও সেটি সম্পর্কি অভিভাবকদের কাছে কোনো নোটিশ পাঠানো হয় না। ফলে সন্তানেরা অ্যাপস কিনলেও তারা জানতে পারেন না। এমনকি তাদের অ্যাকাউন্ট থেকে কি পরিমান অর্থ কাটা হয়েছে তাও জানেন না।

আইনি জটিলতা এড়াতে অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক গ্রাহকদের অর্থ ফেরত দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। কোম্পানির অভ্যন্তরীন একটি নোটিশে তিনি এই তথ্য জানিয়েছেন। এছাড়া কোম্পানির বিলিং সিস্টেমেও পরিবর্তন আনা হবে বলে জানানো হয়।

– বিবিসি ও টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে

*

*